Main Menu

‘কুমিল্লার নামে বিভাগ না হলে অবিচার হবে’

Baha uddinকুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, বাংলাদেশের সকল বিভাগের নাম ঐ বিভাগের যে সদর দপ্তর থাকে সেই জেলার নামে হয়েছে। যেমন ঢাকা বিভাগের নাম ঢাকা বিভাগ, চট্টগ্রাম বিভাগের নাম চট্টগ্রাম বিভাগ, রাজশাহী বিভাগের নাম রাজশাহী বিভাগ, বরিশাল বিভাগের নাম বরিশাল বিভাগ, সিলেট বিভাগের নাম সিলেট বিভাগ, ময়মনসিংহ বিভাগের নাম ময়মনসিংহ বিভাগ।

কুমিল্লার নামে বিভাগ না হলে কুমিল্লার এক কোটি মানুষের সাথে অবিচার করা হবে। আমি ঠিক জানি না ময়নামতি বিভাগের কথা কে বলেছেন, আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয় নি এখনো। তারপরও বলবো কুমিল্লার মানুষের প্রতি অবিচার না করে কুমিল্লা বিভাগের নাম কুমিল্লা বিভাগই করার জন্য।

সাবেক ছাত্রলীগ নেতা শাহ মাহাবুব রাজী ( মাহবুব রাজীব)এর ফেসবুকে মঙ্গলবার রাতে পোষ্ট দেওয়া এক টেলিফোন কথোপকথনে এমপি বাহার এসব কথা বলেন। একনেকের সভায় কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ করার বিষয়ে সিদ্ধান্ত সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এসব কথা বলেন। দীর্ঘ দিন ধরে এমপি বাহার বিভাগের দাবিতে আন্দোলন করে আসছেন এবং জাতীয় সংসদে বিভাগের জন্য দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে কোন কর্মসূচি আছে কিনা প্রশ্নকর্তা জানতে চাইলে এমপি বাহার বলেন, এ ব্যাপারে কর্মসূচি কি? আমরা তো পার্লামেন্টে দাড়িয়ে বিভাগের দাবি উত্থাপন করেছি। এটা কুমিল্লার মানুষের দীর্ঘ দিনের দাবি। এটা কোন বড় দাবি নয়। এক দেড়শ’ বছর আগে আমরা রাজধানীর লোকই ছিলাম। ত্রিপুরার রাজধানী ছিল কুমিল্লা এক সময়। সে জায়গায় কুমিল্লা বিভাগের দাবি বড় দাবি নয়। বেশি কিছু চাওয়া না আসলে।
তিনি বলেন, বিভাগতো হচ্ছে জনগণের সেবা বৃদ্ধি করার জন্য। সিলেট বিভাগে এক কোটি লোক আর কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর মিলিয়ে এক কোটি বিশ লাখ লোক। যদি আমাদের সাথে কুমিল্লা বিভাগ নামের কারণে না আসতে চায় তাহলে আমাদেরকে একাই কুমিল্লা বিভাগ ঘোষণা করতে পারে। কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এই তিন জেলা নিয়ে একটা বিভাগ হতে পারে।

তিনি বলেন, আমি যখন কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান ছিলাম তখন কুমিল্লার সর্বদলীয় মানুষ ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করেছে। সে আন্দোলনের সময় বিভাগীয় আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক ছিলাম।






মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*