Main Menu

পুঁজিবাজারকে আরও গতিশীল করতে সহায়তা দিতে প্রস্তুত সরকার: মান্নান

দেশের M A mannanপুঁজিবাজারকে উন্নত ও গতিশীল করতে সরকার আরও সহায়তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
বুধবার সকালে রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সদস্যসহ পুঁজিবাজার সাংবাদিকদের নিয়ে আয়োজিত এক কর্মশালায় এ কথা বলেন তিনি।
মান্নান বলেন, বাজারের জন্যে যদি কোনো আইনি সহায়তা প্রয়োজন হয়, সেটিও করবে সরকার। বাজার বিকাশে কোনো আইনি প্রতিবন্ধকতা থাকলে সেগুলোও দূর করা হবে। পুঁজিবাজারের উন্নতির জন্য আর্থিক জ্ঞানের ওপর জোর দেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী।
বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত এ কর্মশালার উদ্বোধনীতে সভাপতিত্ব করেন বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান।

এতে অতিথির বক্তব্যে পুঁজিবাজারের বিভিন্ন সংস্কার ও কার্যক্রম তুলে ধরেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন।
তিনি বলেন, “এক সময় শেয়ারবাজরের লেনদেনে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল এক শতাংশের মতো। বর্তমানে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ৫ শতাংশের উপরে।
যে দেশের পুঁজিবাজার যত বড়, সেই দেশের অর্থনীতি তত বড়। আমাদের মার্কেটের সাইজ বেড়েছে; তবে অর্থনীতি যেভাবে বেড়েছে সেই হারে পুঁজিবাজার বাড়েনি। তাই আমাদের মার্কেট বড় করার সুযোগ রয়েছে।
২০১০-১১ সালের ভয়াবহ দরপতনের প্রেক্ষাপটে বিএসইসিতে যোগ দেন জানিয়ে সংস্থাটির চেয়ারম্যান বলেন, ডিমিচ্যুয়ালাইজেশনসহ বিভিন্ন কাঠামোগত পরিবর্তনের কারণে দেশি-বিদেশি সব ধরনের বিনিয়োগকারীদের বাজারের ওপর আস্থা বেড়েছে।
উদ্বোধনীতে অন্যদের মধ্যে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানসহ বিএমবিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*