Main Menu

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক উৎক্ষেপণ ‘সফল

bangabandhu-sattelite-1-2018বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। শুক্রবার স্থানীয় সময় অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়।

বাংলাদেশের প্রথম এই স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্বে থাকা স্পেসএক্সের টুইট বার্তার বরাত দিয়ে ফ্লোরিডা ট্যুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন ৯ রকেটের গর্জন শোনা গেছে কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ এ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছে। এর ফলে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে; যা আগামী সপ্তাহে হতে পারে।

ফ্লোরিডার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন ৯ রকেটের। এসময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।
পরীক্ষামূলক উৎক্ষেপণের পর তথ্য পর্যালোচনা করছে স্পেএক্স। এর ফলাফল ইতিবাচক হলে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হতে পারে। টুইটারে স্পেসএক্স বলছে, আগামী সপ্তাহে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আগে ফ্যালকন ৯ এর স্ট্যাটিক ফায়ার সম্পন্ন হয়েছে। রকেটটি ত্রুটিমুক্ত রয়েছে। তবে তথ্য পর্যালোচনার জন্য কয়েকদিন সময় লাগবে। তথ্য পর্যালোচনা শেষ হলে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে।

এদিকে, মার্কিন বিমান বাহিনীর আবহাওয়ার পূর্বাভাষ বলছে, আগামী ৭ মে আবহাওয়া অনুকূলে থাকতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ওইদিন আবহাওয়া ৭০ শতাংশ অনুকূলে থাকার সম্ভাবনা রয়েছে। মহাকাশে তবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া ৮০ শতাংশ অনুকূলে থাকতে হয়।






মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*