ঢাকা, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইইউ

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৭-২১ ২১:১৫:৩১ || আপডেট: ২০১৮-০৭-২১ ২১:২৩:৫৫

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অনৈতিক সুবিধা ব্যবহার করায় টেক জায়ান্ট গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার (১৮ জুলাই) বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, গুগলকে গত বছরের আয়ের ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটকে ৯০ দিনের মধ্যে এই জরিমানা পরিশোধ করতে বলা হয়েছে। নয়তো জরিমানার পরিমাণ বাড়বে।

ইইউ কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার গুগলের বিরুদ্ধে তিনটি অভিযোগ তুলে ধরেন, সেগুলো হলো- অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতাদের আগে থেকেই সার্চ অ্যাপ ও ব্রাউজার ক্রোম ইন্সটল করে রাখতে বলে গুগল। প্লে-স্টোরে তাদের অ্যাপ রাখা হবে এমন শর্ত দেয় তারা। বড় কোম্পানি ও মোবাইল নেটওয়ার্ক প্রতিষ্ঠানগুলোকে এই অ্যাপগুলো আগে থেকেই ইন্সটল করে রাখার বিনিময়ে টাকা দেয় ‍গুগল। অন্যান্য ভার্সনের অপারেটিং সিস্টেম যেন নির্মাতারা ব্যবহার করতে না পারেন সেই চেষ্টা করে গুগল।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কমিশনের এই প্রতিনিধি আরও বলেন, এতে করে গ্রাহকরা সার্চ ইঞ্জিন হিসেবে শুধু গুগলই ব্যবহার করতে পারেন। ভোক্তাদের হাতে পছন্দ করার মতো সুযোগ থাকা উচিত। অ্যান্ড্রয়েড ব্যবহার করা গ্রাহকরা শুধু গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে প্লে-স্টোরে যেতে বাধ্য হচ্ছেন। অ্যান্ড্রয়েড নির্মাতাদের টাকা দিয়ে গুগল, বিল্ট ইন ক্রোম ও গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারে বাধ্য করছে। যা ঠিক নয়।

তবে গুগলের দাবি, তাদের সঙ্গে অবিচার করা হয়েছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম সারাবিশ্বের ৮০ শতাংশ স্মার্টফোনে ব্যবহৃত হয়। অ্যান্ড্রয়েডের মাধ্যমে গ্রাহকদের মধ্যে পছন্দ করার ‍সুযাগ বৃদ্ধি পেয়েছে, কমেনি। ইইউ’র এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে গুগল। এ নিয়ে মারগ্রেথ ভেস্টেগারের সঙ্গে কথা বলেছেন গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১