ঢাকা, , সোমবার, ২২ অক্টোবর ২০১৮

জাতিসংঘের ই-গভর্নমেন্ট র‌্যাংকিংয়ে এগিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৭-২৩ ০০:৪৩:৫১ || আপডেট: ২০১৮-০৭-২৩ ০০:৪৩:৫১

জাতিসংঘের ই-গভর্নমেন্ট জরিপে এগিয়েছে বাংলাদেশ। একবারে ৩৫ ধাপ এগিয়ে ১৫০তম স্থান থেকে ১১৫তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগ (ইউএনডেসা) পরিচালিত ই-সরকার ডেভেলপমেন্ট ইনডেক্স (ইজিডিআই) অনুযায়ী বাংলাদেশ ০.৪৭৬৩ পয়েন্ট পেয়ে এবং গত দুই জরিপে ৩৫ ধাপ এগিয়ে ১৯৩টি দেশের মধ্যে ১১৫তম স্থানে অবস্থান নিয়েছে। ২০১৬ সালের জরিপ অনুযায়ী এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪তম, ২০১৪ সালে ১৪৮তম এবং ২০১২ সালে ১৫০তম।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে আয়োজিতে এক সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার মানবসম্পদ সূচক ও টেলিকমিউনিকেশন সূচককে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি। ডাটার আন্তর্জাতিক মান বজায় রাখতে সিআরভিএস, ওপেন ডাটা পোর্টাল, জাতীয় তথ্য বাতায়ন, এসডিজি পোর্টাল, বিগ ডাটা উদ্যোগ ইত্যাদিসহ নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে, যা বাস্তবায়ন হলে অনলাইন সার্ভিস সূচকে বাংলাদেশের অবস্থান আরও ভালো হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত ৯ বছর ধরে সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য কাজ করে যাচ্ছে। সহজলভ্যতা, সক্ষমতা এবং সচেতনতা- এই তিনটি বিষয় নিশ্চিত করতে না পারলে কোনও দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়বে না। এসব বিষয়ে আমরা কাজ করছি। তিনি আরও বলেন, ওপেন ডাটা পোর্টালের সঙ্গে সঙ্গে আমরা একটা ওপেন ডাটা পলিসি দ্রুত করে ফেলবো।

এই জরিপে আইসিটি টুল ব্যবহার করে বিভিন্ন অনলাইন সেবা তৈরি এবং মোবাইল বা অ্যাপে সেবা উপস্থাপনের মধ্য দিয়ে অনলাইন সেবা সূচকে বাংলাদেশের মূল অগ্রগতি সাধিত হয়েছে। এই অগ্রগতিই প্রতিবার বাংলাদেশের অবস্থানকে এগিয়ে নিতে সহায়তা করছে।

সংবাদ সম্মেলন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী একটি উপস্থাপনা প্রদান করেন। তিনি উপস্থাপনায় উল্লেখ করেন, এই জরিপে অবস্থান তৈরিতে আমরা ৫টি পদ্ধতি গ্রহণ করেছি।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান-সহ অনেকে উপস্থিত ছিলেন।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১