ঢাকা, , মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮

‘আ’লীগ ক্ষমতায় এলে ৫জি’

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৭-২৫ ২২:০০:৩৩ || আপডেট: ২০১৮-০৭-২৫ ২২:০০:৩৩

আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় আরো বলেন, বিশ্বে বাংলাদেশেই ইন্টারনেটের মূল্য সবচেয়ে কম।

ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক প্রদর্শনীর উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী পুত্র বলেন, ফাইভ-জি চালুর ক্ষেত্রে প্রথম শ্রেণির দেশগুলোর কাতারে থাকবে বাংলাদেশ। এ সময় এই সেবার ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা বলেন, আওয়ামী লীগ সরকার আগামী মেয়াদে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা চালু করবে। এখন বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বাংলাদেশে ইন্টারনেটের দাম কম। আমাদের সঠিক পরিকল্পনা ও আওয়ামী লীগ সরকারের সফল পলিসির কারণে এটা সম্ভব হয়েছে।

জয় বলেন, ১০ বছর আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা করেছিল বর্তমান সরকার। আর জন্য নানা কর্মসূচিও হাতে নেওয়া হয়েছিল। যার ফলে এই খাতে একের পর এক সাফল্য এসেছে।

প্রধানমন্ত্রী-তনয় বলেন, এরপর ছয় বছরের মধ্যে ওয়ান, টু, থ্রি ও ফোর-জি চালু করি। যা কোনো দেশ পারেনি। তখন ফোর-জি চালুতে যাঁরা সহযোগিতা করেছিলেন, তাঁদের সবাইকে ধন্যবাদ জানাই। তখন ইন্টারনেটের দাম ৯৯ শতাংশ কমানোর কথা বলেছিলাম। পাঁচ বছরের মধ্যে সেটা করেছি।

মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং বিটিআরসি যৌথভাবে পরীক্ষামূলক ফাইভ-জি প্রদর্শনীর আয়োজন করে। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে ফাইভ-জি ইকোসিস্টেমে কিভাবে কাজ করবে সেটা দেখাতেই এ প্রদর্শনী। চালকবিহীন গাড়ি, কৃত্রিম বুদ্ধিমত্তা, ভার্চুয়াল রিয়েলিটি আর নেটওয়ার্ক তৈরিতে ফাইভ-জি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১