ঢাকা, , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

শিশুর জ্বরের সঙ্গে খিঁচুনি

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৭-২৬ ০৯:৫২:৩০ || আপডেট: ২০১৮-০৭-২৬ ০৯:৫২:৩০

অধ্যাপক রিয়াজ মোবারক: শিশুদের তো জ্বর হয়ই। বেশির ভাগ ক্ষেত্রে জ্বরের কারণ সংক্রমণ। কিন্তু কিছু কিছু সংক্রমণ মারাত্মক। তেমনই একটি হলো মেনিনজাইটিস বা মস্তিষ্কের পর্দার প্রদাহজনিত জ্বর। হঠাৎ ত্বকে ফুসকুড়ি আর প্রচণ্ড
জ্বর, সেই সঙ্গে বমি, মাথাব্যথা। কখনো শুরু হয় খিঁচুনি। ঘাড় শক্ত হয়ে যায়। আলোক সংবেদনশীলতা, বিভ্রান্তি, প্রলাপ বকা বা জ্বরের ঘোরে অচেতন হয়ে পড়া খারাপ লক্ষণ।
মেনিনজাইটিস হলে জীবাণু মস্তিস্ক ও মেরুরজ্জুর আবরণীকে আক্রমণ করে। এটি সাধারণত দুই ধরনের হয়—ভাইরাসজনিত ও ব্যাকটেরিয়াজনিত। এ
ছাড়াও ফাঙ্গাস ও প্যারাসাইট দিয়েও মেনিনজাইটিস হতে পারে।
ভাইরাল মেনিনজাইটিস সাধারণত কম গুরুতর এবং এটি শিশুদের মধ্যে গ্রীষ্মকালে ব্যাপক হারে দেখা যায়। তবে ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস প্রাণঘাতী। সময়মতো চিকিৎসা করাতে না পারলে এটি রক্তে ছড়িয়ে পড়ে এবং মস্তিষ্কসহ গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গের স্থায়ী ক্ষতি করতে পারে। দারিদ্র্য, ঘনবসতি এবং প্রতিরোধের যথোপযুক্ত ব্যবস্থা না থাকায় এর প্রাদুর্ভাব বেশি হয়।
মেনিনজাইটিস পাঁচ বছরের নিচের শিশুদের সাধারণত আক্রমণ করে। তবে মাঝে মাঝে এক বছরের কম বয়সের শিশু এবং ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়েরাও আক্রান্ত হতে পারে।
এই জীবাণু হাঁচি-কাশির মাধ্যমে একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ে।
মেনিনজাইটিস সন্দেহ হলে দ্রুত শিশুকে হাসপাতালে ভর্তি করে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক শিরায় দিয়ে চিকিৎসা শুরু করা জরুরি। সামান্য দেরিতেই ঘটে যেতে পারে বড় বিপদ। অনেক সময় রোগমুক্তি হলেও শরীরের নানা জটিলতা ঘটে যায়। তাই মেনিনজাইটিস যাতে না হয়, সেদিকেই নজর দেওয়া বেশি জরুরি।
ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস প্রতিরোধে তিন ধরনের টিকা পাওয়া যায়—মেনিনগোকক্কাল মেনিনজাইটস, নিউমোকক্কাল মেনিনজাইটিস ও হেমাফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি।
সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় নিউমোকক্কাল মেনিনজাইটিস এবং হেমাফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ-বি-এর টিকা শিশুদের বিনা মূল্যে দেওয়া হচ্ছে। আর মেনিগোকক্কাল মেনিনজাইটিসের টিকা বেসরকারিভাবে বিভিন্ন হাসপাতালে দেওয়া হয়। ২ বছর বয়সের নিচে মেনিনজাইটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে, তাই শিশুর বয়স ১ বছর হওয়ার পরপরই মেনিনগোকক্কাল মেনিনজাইটিসের দুটি টিকা দিয়ে দেওয়া উচিত। ৯ মাস থেকে ৪৫ বছর বয়সের যেকোনো সুস্থ ব্যক্তি মেনিনগোকক্কাল মেনিনজাইটিসের টিকা নিতে পারেন। বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশু, হোস্টেলে অবস্থানরত কিশোর-কিশোরী অথবা বিবিধ কারণে যাদের ঘন ঘন ভ্রমণ করতে হয়, তাদের এই টিকা অবশ্যই নেওয়া উচিত।

শিশুরোগ বিশেষজ্ঞ, ঢাকা শিশু হাসপাতাল