ঢাকা, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

শিক্ষার্থীদের প্রয়োজনীয় তিন অ্যাপ!

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৭-২৮ ১১:০০:৪১ || আপডেট: ২০১৮-০৭-২৮ ১১:০০:৪১

শিক্ষার্থীদের প্রয়োজনীয় তিন অ্যাপ!
সময় ও পৃথিবী দুটোই কিন্তু এখন হাতের মুঠোয়। বলা হচ্ছে স্মার্টফোনের কথা। স্মার্টফোনের বরাতে ছুটিতে গেছে অ্যালার্ম ঘড়িও। আজকাল ঘুম থেকে ওঠার জন্য অনেকেই আর অ্যালার্ম ঘড়ির চাবি ঘোরান না। স্মার্টফোনে অ্যাপসের মাধ্যমেই ঘুম ভাঙায় স্বাচ্ছন্দ্যবোধ করেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুধু তা-ই নয়, নিত্যনতুন অ্যাপগুলো পড়াশোনা, ক্লাসে যোগদান থেকে শুরু করে শিক্ষার্থীদের ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রেও সহায়তা করছে।

লেকচার ক্যাপচার অ্যাপ
ক্লাসে যখন শিক্ষক পড়াতে থাকেন, তখন পুরো মনোযোগ দিয়ে নোটবুকে প্রয়োজনীয় তথ্যগুলো টুকে নিতে যেন বেগ পেতে হয়। কখনো কখনো লেকচারের সঙ্গে পাল্লা দিয়ে তথ্যগুলো টুকে রাখা কঠিন হয়ে পড়ে। আর এ সমস্যা সমাধানেই সঙ্গ দেবে লেকচার ক্যাপচার অ্যাপ, যা গোটা লেকচারই রেকর্ড করে রাখবে। আইপ্যাড ব্যবহারকারীদের কাছে সাউন্ডনোট জনপ্রিয় লেকচার ক্যাপচার অ্যাপ। এটি একই সঙ্গে নোটপ্যাড ও অডিও রেকর্ডারের কাজ করে। এছাড়া লেকচার ক্যাপচার, নোটস প্লাস ও অডিও মেমোস ফ্রি- দ্য ভয়েস রেকর্ডারও ভালো মানের সহায়তাকারী অ্যাপ।

স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ
স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে। কাগজের ব্যবহারকে একেবারেই বাদ দিয়ে ফোন ও অন্য ডিভাইসে এ অ্যাপ ব্যবহারকারীকে ক্লাসের সময় ও বিস্তারিত সম্পর্কে রিমাইন্ডার দিয়ে থাকে। টাইমটেবিল (অ্যান্ড্রয়েড) জনপ্রিয় একটি স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ। মাই ক্লাস শিডিউল ও ক্লাস টাইমটেবিলও অন্যতম জনপ্রিয় স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ।

স্টুডেন্ট সেফটি অ্যাপ
শিক্ষার্থীদের ব্যক্তিগত নিরাপত্তায় সহায়তা করবে এ অ্যাপ। তা হোক ক্যাম্পাসের ভেতর কিংবা বাইরে, যেকোনো স্থানেই। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয়ের জন্য প্রযোজ্য ‘সার্কেল অব সিক্স’ শিক্ষার্থীদের তাদের কাছের বন্ধুদের সঙ্গে যুক্ত রাখবে। কোনো সমস্যায় কাছের ছয়জন বন্ধুকে যেন একটি বাটন চেপেই কল দেয়া যায়, সে ব্যবস্থা রয়েছে এ অ্যাপে। সেফটি অ্যাপগুলোর মধ্যে অন্যতম বিসেফ, রিঅ্যাক্ট মোবাইল ও গার্ডিয়ান সেন্ট্রাল স্টুডেন্ট।

সূত্র: টপ ইউনিভার্সিটিজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১