ঢাকা, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা স্থগিত

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-০১ ২৩:১৮:০৪ || আপডেট: ২০১৮-০৮-০১ ২৩:৩০:০৭

আগামী কাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বাতিল করা হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের এক জুরুরী সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে ঢাকা বিশ্ব বিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

এর আগে নিরাপত্তার কারণ দেখিয়ে আগামীকাল বৃহস্পতিবার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে টানা চারদিন ধরে চলা শিক্ষার্থীদের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার রাতে বলেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে কাল দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।’

শিক্ষামন্ত্রী শোকার্ত শিক্ষার্থীদের শোক সংবরণ করে শান্ত থাকতে এবং ধৈর্য ধারণ করার আহ্বান জানান।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় শিক্ষামন্ত্রী মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর নিহত ও কয়েকজন শিক্ষার্থীর আহত হওয়ার ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এ ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় সহপাঠীর মৃত্যুতে কোমলমতি শিক্ষার্থীসহ আমরা শিক্ষা পরিবারের সবাই শোকার্ত।’

শিক্ষামন্ত্রী বলেন, ওই দুর্ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং সড়ক পরিবহনকে সুশৃঙ্খল ও নিরাপদ করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ইতিমধ্যে কঠোর নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় যথাযথ উদ্যোগ গ্রহণ করেছে এবং দোষীদের গ্রেপ্তার করেছে। দোষীদের সর্বোচ্চ শাস্তির বিষয়ে আইনানুগ কার্যক্রম গ্রহণ অব্যাহত আছে।

একটি বাসের চাপায় গত রোববার কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় গত চারদিন ধরেই রাজধানীতে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে।

দুর্ঘটনার জন্য দায়ী চালকদের ফাঁসি, ফিটনেসবিহীন গাড়ি চলাচল এবং লাইসেন্স ছাড়া চালকদের গাড়ি চালনা বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে বুধবারও সারাদিন রাজধানীর বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ ও ভাংচুর চলে। বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে বিক্ষোভ।

ঢাকায় আন্দোলনরত ছাত্ররা গাড়ি থামিয়ে থামিয়ে চালকদের লাইসেন্স পরীক্ষা করে। বাংলামোটরে উল্টো পথে যাওয়ার সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের গাড়ি শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে।

এই পরিস্থিতির মধ্যে সচিবালয়ে পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

পরে তিনি সড়কে শৃঙ্খলা ফেরাতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান।

কিন্তু মন্ত্রীর আহ্বানে সাড়া না দিয়ে বৃহস্পতিবার সকালে আবার রাস্তায় নামার ঘোষণা দিয়ে বিকালে রাস্তা ছাড়ে আন্দোলনকারীরা।

উদ্ভূত পরিস্থিতে নিরাপত্তার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ নিয়েছে সরকার।

আর্কাইভ