ঢাকা, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

পণ্যের দাম বাড়িয়েছে পিঅ্যান্ডজি

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-০২ ০৮:৫৪:৪৬ || আপডেট: ২০১৮-০৮-০২ ১১:২৮:৪১

ডায়াপার থেকে শুরু করে টয়লেট পেপারসহ আরো কিছু পণ্যের দাম বাড়িয়েছে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল (পিঅ্যান্ডজি)। শেভিং সামগ্রী ব্যবসায় তীব্র প্রতিযোগিতার কারণে আয় কমে যাওয়ায় এসব পণ্যের দাম বাড়িয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ভোক্তাপণ্য প্রস্তুতকারী কোম্পানিটি। খবর এএফপি।

মঙ্গলবার পিঅ্যান্ডজির পক্ষ থেকে এক ঘোষণায় চারমিন টয়লেট পেপার, বাউন্টি পেপার টাওয়েল, প্যাম্পারস ডায়াপার ও পাফ টিস্যুর দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে অক্টোবরে কিছু পণ্যের ওপর বর্ধিত মূল্য কার্যকর হবে এবং বাদবাকি পণ্যের দাম বাড়বে আগামী বছরের ফেব্রুয়ারি থেকে।

কোম্পানিটির নির্বাহী কর্মকর্তারা কিছু ভোক্তাপণ্যের বিজ্ঞাপন কার্যক্রম থেকে পিছিয়ে আসার আভাস দিয়েছেন। পাশাপাশি মাত্রাতিরিক্ত ব্যয় কমাতে প্যাকেটের আকার ছোট করে ফেলার মতো কিছু কৌশল গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তারা।

পিঅ্যান্ডজির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড টেইলর বলেন, ‘আমি বিশ্বাস করি, দাম বৃদ্ধির ক্ষেত্রে খুচরা বিক্রেতারা আমাদের সঙ্গে থাকবেন। আমি মনে করি, উচ্চ উৎপাদন খরচ থেকে শিল্পটিকে ঘুরে দাঁড়াতে হবে।’

কোম্পানিটি জানিয়েছে, পাল্প ও পেট্রোলিয়ামসংশ্লিষ্ট কিছু কমোডিটির মতো গুরুত্বপূর্ণ উপাদানের ঊর্ধ্বমুখী মূল্যের সঙ্গে রফতানি ব্যয় বেড়ে যাওয়ার কারণেই সার্বিক উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। পিঅ্যান্ডজি পণ্যের দাম বৃদ্ধি গৃহস্থালি পণ্যের দাম বাড়ার সর্বশেষ উদাহরণ। গত কয়েক সপ্তাহে দেখা গেছে, কোমল পানীয় থেকে শুরু করে পেইন্ট ও বিদ্যুৎ সরঞ্জামসংশ্লিষ্ট কোম্পানিগুলো পণ্যের দাম বাড়িয়েছে। কমোডিটি পণ্যের মূল্যবৃদ্ধির কারণেই মূলত দামে এ সমন্বয় করা হয়েছে। তবে আমদানিকৃত কিছু পণ্যে যুক্তরাষ্ট্র ও চীনের শুল্কের প্রভাব রয়েছে।

চলতি অর্থবছরের চতুর্থ প্রান্তিকে ক্রেস্ট টুথপেস্ট, টাইড ডিটারজেন্টের মতো পণ্য নির্মাতা পিঅ্যান্ডজির নিট আয় ১৪ দশমিক ৬ শতাংশ কমে ১৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে। রাজস্ব ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ১ হাজার ৬৫০ কোটি ডলার হলেও তা বিশ্লেষকদের প্রত্যাশার তুলনায় কিছুটা কম।

তবে পিঅ্যান্ডজির অর্গানিক বিভাগে সৌন্দর্যবর্ধক পণ্যের বিক্রি বেড়েছে। চীন, ভারত ও তুরস্কসহ উদীয়মান বাজারগুলোয় বিক্রিতে শক্তিশালী প্রবৃদ্ধির দেখা পেয়েছে কোম্পানিটি। তবে গ্রুমিং কেয়ার বিভাগে আরো একটি প্রান্তিকে অর্গানিক পণ্যের বিক্রি কমেছে। অনলাইন কোম্পানিগুলোর তীব্র প্রতিযোগিতার কারণে পিঅ্যান্ডজির শেভিং সরঞ্জাম জিলেটের বিক্রি কমেছে। যুক্তরাষ্ট্রে এ গ্রুমিং বিভাগের বিক্রি বৃদ্ধির লক্ষ্যে পণ্যের দাম কমিয়েছিল পিঅ্যান্ডজি। এ পদক্ষেপের সুবাদে কোম্পানিটির বিক্রি বেড়ে যায় এবং অঞ্চলটিতে বাজার শেয়ার বৃদ্ধি পায়।

ইউরোপে অনলাইন বাজারে শেভিং পণ্যের নতুন নতুন প্রতিযোগীদের আগমন পিঅ্যান্ডজির চ্যালেঞ্জ আরো বাড়িয়ে তুলেছে। নতুন কোম্পানিগুলোর মধ্যে অন্যতম হ্যারি’স অনলাইনে নিজেদের পণ্যের বিস্তার ঘটিয়ে এখন ওয়ালমার্টসহ অন্যান্য রিটেইলার প্রতিষ্ঠানে জাঁকিয়ে বসেছে, যা গতানুগতিক কোম্পানিগুলোর বাজার দখল কমিয়ে দিচ্ছে।

আর্কাইভ