ঢাকা, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

এমারসনই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-০৩ ১১:০৩:৩৩ || আপডেট: ২০১৮-০৮-০৩ ১১:০৩:৩৩

জিম্বাবুয়ের ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়া নির্বাচনে জয়লাভ করেছেন। শুক্রবার সকালে দেশটির নির্বাচন কমিশন নির্বাচনের ফল ঘোষণা করে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১০টি প্রদেশের ঘোষিত ফল অনুযায়ী ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টি তথা প্রেসিডেন্ট এমারসন পেয়েছেন ৫০ দশমিক ৮ শতাংশ ভোট। আর বিরোধী দল মুভমেন্ট ফর ডেমোক্রেটিক চেঞ্জ (এমডিসি) নেতৃত্বাধীন জোট পেয়েছে ৪৪ দশমিক ৩ শতাংশ ভোট।
এর আগে বৃহস্পতিবার সকালে এমডিসির চেয়ারম্যান নেলসন চামিসা নিজেকে বিজয়ী বলে দাবি করেন এবং ক্ষমতাসীন দল নির্বাচনের ফল নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেন।
কিন্তু দেশটির নির্বাচন কমিশন এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করে নিজেদের সম্পূর্ণ স্বাধীন বলে দাবি করে।
এর আগে বুধবার ভোট কারচুপির অভিযোগ এনে রাজধানী হারাতে বিক্ষোভ করেন বিরোধী পক্ষের সমর্থকরা। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ছয়জন নিহত হয়।
প্রসঙ্গত, নভেম্বরে জিম্বাবুয়ের দীর্ঘ সময়ের শাসক রবার্ট মুগাবের (৯৪) পতনের পর সোমবার দেশটিতে প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের মাধ্যমে মুগাবের নিপীড়নমূলক শাসনের অবসান ঘটিয়ে দেশটিতে নতুন এক অধ্যায়ের সূচনা হবে বলে মনে করা হচ্ছে।
এদিকে, দেশটির প্রেসিডেন্ট বলেছেন, লোকজন তাকে বিজয়ী হিসেবে টুইটারে অভিনন্দন জানাচ্ছেন। তিনি এই নির্বাচনী ফলকে নতুন শুরু হিসেবে উল্লেখ করেছেন।
এমারসন আরো বলেন, তার সরকার বিরোধী নেতা চামিসার সঙ্গে যোগাযোগ করেছে এবং চলমান সংকট মিটিয়ে ফেলার ব্যাপারে কথা হয়েছে। এ ছাড়া সহিংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে একটি নিরপক্ষে তদন্ত কমিশন গঠনের কথাও জানিয়েছেন তিনি।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১