ঢাকা, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

মার্কিন কংগ্রেস নির্বাচনে প্রথম মুসলিম নারী প্রার্থী তাহেরা

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-০৪ ১০:৫৯:১৬ || আপডেট: ২০১৮-০৮-০৪ ১১:০০:২২

প্রথম মুসলিম নারী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনে অংশ নিচ্ছেন তাহেরা আমাতুল-ওয়াদুদ নামে এক নারী। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় দেশটির মিড-টার্ম নির্বাচনে ম্যাসাচুয়েটস থেকে অংশ নেবেন এই আফ্রো-আমেরিকান।
ওই নির্বাচনের জন্য এখন থেকেই প্রচারণা চালাচ্ছেন তিনি। তার এই নির্বাচনী প্রচারণাও ব্যতিক্রধর্মী। হিজাব পড়ে নগরীর ট্রাফিক নিয়ন্ত্রণের জায়গায় দাঁড়িয়ে রাস্তায় চলাচলরত বিভিন্ন মানুষের কাছে নিজেকে কংগ্রেস সদস্য নির্বাচিত করার জন্য ভোট চাইতে দেখা গেছে তাকে। তার এই কর্মকাণ্ডে অনেকেই বিরক্ত হয়েছেন। আবার কৌতুহলী হয়ে অনেকেই গাড়ির জানালা দিয়ে মাথা বের করে তার কথা শুনেছেন।
পেশায় আইনজীবী ও সমাজকর্মী তাহেরা আমাতুল সাত সন্তানের জননী। তিনি একজন প্রগতিশীল ডেমোক্রেট। যদি জয়ী হন তাহলে তিনি হবেন ম্যাসাচুয়েটস থেকে প্রথম নারী এবং আফ্রো-আমেরিকান কংগ্রেসম্যান।
৪৪ বছর বয়সী তাহেরা প্রতিদিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠেন। পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন এবং রোজা রাখেন। তবে ধর্মীয় আলোকে নেতৃত্ব করতে চান না বলে জানিয়েছেন তিনি।
জীবনে অনেক বড় বাধার সম্মুখীন হয়েছেন উল্লেখ করে তাহেরা আমাতুল বলেন, নির্বাচনী এলাকার বেশির ভাগ মানুষই শ্বেতাঙ্গ, এখানে খ্রিস্টান ক্যাথলিক অধ্যুষিত এলাকায় প্রথম মুসলিম কংগ্রেস সদস্য নির্বাচিত হওয়ার একটি বড় বাধা। কিন্তু এটি তার জন্য কোনো ধর্মের বিষয় না, এটি নীতি নির্ধারণের বিষয়। এটি ভালো প্রতিনিধিত্বের বিষয় এবং পশ্চিম ম্যাসাচুয়েটস এলাকায় জীবনমান উন্নয়নের বিষয়। এই এলাকায় অন্যতম সমস্যা বেকারত্ব।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১