ঢাকা, , মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮

কানাডার দূত বহিষ্কার, নিজেদের দূত প্রত্যাহার সৌদির

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-০৬ ১১:৪৫:৪০ || আপডেট: ২০১৮-০৮-০৬ ১১:৪৫:৪০

সৌদি আরবের তরফ থেকে জানানো হয়েছে, তারা কানাডার সঙ্গে নতুন সব বাণিজ্য এবং বিনিয়োগ স্থগিত রেখেছে। উপসাগরীয় দেশটির অভ্যন্তরীণ বিষয়ে কানাডার হস্তক্ষেপের কারণেই এমনটা করা হয়েছে বলে উল্লেখ করেছে সৌদি।
কয়েক দফা টুইটে সৌদির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে কানাডায় নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে তলব করেছে সৌদি।
সম্প্রতি সৌদিতে মানবাধিকার কর্মীদের আটকের বিষয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে কানাডা। দেশটির তরফ থেকে মন্তব্যের পরেই এমন পদক্ষেপ নিল সৌদি। আটক হওয়া মানবাধিকার কর্মীদের মধ্যে রয়েছেন সৌদি-আমেরিকান নারী অধিকার আন্দোলনকারী সামার বাদাওয়ি। সৌদিতে নারীদের ওপর পুরুষদের অভিভাবকত্বের যে প্রথা তা বিলুপ্তির আহ্বান জানিয়েছিলেন বাদাওয়ি।
কানাডার তরফ থেকে মানবাধিকার কর্মীদের অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বানের বিষয়টি উল্লেখ করে এক বিবৃতিতে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সৌদি তার অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ সহ্য করবে না। দু’টি দেশের সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের বক্তব্য গ্রহণযোগ্য নয় বলেও উল্লেখ করা হয়েছে।
কানাডার এমন বক্তব্য একটি হামলার মতো বলে উল্লেখ করেছে সৌদির মন্ত্রণালয়। সে কারণেই কানাডার সঙ্গে নতুন করে সব ধরনের বাণিজ্য এবং দু’দেশের মধ্যে লেনদেন ও বিনিয়োগ স্থগিত রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।
সৌদিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে সে দেশ ছেড়ে ২৪ ঘণ্টার মধ্যে নিজের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।একই সঙ্গে নিজেদের রাষ্ট্রদূতকে তলব করেছে সৌদি কর্তৃপক্ষ। তবে কূটনৈতিক ইস্যুতে সৌদির এমন পদক্ষেপ সম্পর্কে কোন ধরনের মন্তব্য করেনি কানাডা।

আর্কাইভ