ঢাকা, , শনিবার, ২০ অক্টোবর ২০১৮

গরুতে ৫, খাসিতে ২ টাকা কমিয়ে চামড়ার দাম নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৮-০৯ ১৯:০৬:২৪ || আপডেট: ২০১৮-০৮-০৯ ১৯:০৬:২৪

গত বছরের চেয়ে গরুতে ৫ টাকা ও খাসিতে ২ টাকা করে কমিয়ে এ বছরের গরু ও খাসির চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। নির্ধারিত দাম অনুযায়ী, এ বছর ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে এ দাম ৩৫ থেকে ৪০ টাকা। অন্যদিকে খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে সারাদেশে প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা, আর বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ থেকে ১৫ টাকা।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সচিবালয়ে চামড়া ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এ দাম নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়।

গত বছরের তুলনায় চামড়ার দাম কেন কমিয়ে ধরা হয়েছে, জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে দাম কম, ট্যানারির অবস্থা ও দেশীয় মজুত বেশি থাকায় চামড়ার দাম কমিয়ে নির্ধারণ করা হয়েছে।

সরকার ব্যবসায়ীদের কাছে জিম্মি কিনা— এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, জিম্মির কোনো প্রশ্নই নেই। ব্যবসায়ীরা আমাদের বন্ধু। দেশের উন্নয়নে তাদের অনেক ভূমিকা রয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে প্রতিবছরই গরু, খাসি ও বকরির চামড়ার দাম কমছে। ২০১৩ সালে ঢাকার ভেতরে গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি বর্গফুট ৮৫-৯০ টাকা ও ঢাকার বাইরে ৭৫-৮০ টাকা; খাসির চামড়ার দাম ছিল সারাদেশে প্রতি বর্গফুট ৫০-৫৫টাকা। ২০১৪ সালে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ঢাকার ভেতরে ৭০-৭৫ টাকা, ঢাকার বাইরে ৬০-৬৫টাকা ; সারাদেশে খাসির চামড়ার দাম নির্ধারিত ছিল প্রতি বর্গফুট ৩০-৩৫ টাকা। পরের বছর ২০১৫ সালে গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি বর্গফুট ঢাকার ভেতরে ৫০-৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০-৪৫টাকা ; সারাদেশে খাসির চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ২০-২২ টাকা।

এর পরের বছর ২০১৬ সালে ব্যবসায়ীরা চামড়ার দাম নির্ধারণ করেন। ওই বছর গরুর চামড়ার দাম নির্ধারিত হয়েছিল প্রতি বর্গফুট ঢাকার ভেতরে ৫০ ঢাকা, ঢাকার বাইরে ৪০ টাকা। ওই বছর ব্যবসায়ীরা খাসির চামড়ার দাম নির্ধারণ করেন সারাদেশে প্রতি বর্গফুট ২০ টাকা। এক বছরের বিরতিতে ফের চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। ২০১৭ সালে গরুর চামড়ার দাম নির্ধারিত ছিল প্রতি বর্গফুট ঢাকার ভেতরে ৫০-৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা; আর খাসির চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ঢাকার ভেতরে ২০-২২ টাকা, ঢাকার বাইরে ১৫-১৭ টাকা।

এছাড়া, অন্য এক প্রসঙ্গে মন্ত্রী বলেন, সামনে নির্বাচন তাই পরিবেশ সুষ্ঠু রাখতে সরকার সর্বাত্ম চেষ্টা করে যাচ্ছে।

আর্কাইভ