ঢাকা, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

ব্যাংকের শাখা আরও বাড়ানো প্রয়োজন : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৮-০৯ ১৯:২৫:৩৫ || আপডেট: ২০১৮-০৮-০৯ ১৯:২৫:৩৫

বিভিন্ন পদ্ধতিতে আমরা আর্থিক অন্তর্ভুক্তিকরণ কার্যক্রম বাড়ানোর চেষ্টা করেছি। এর জন্য ব্যাংকের শাখা বিস্তৃত করা এবং সকলের কাছে ব্যাংকের সেবা পৌঁছে দেওয়া দরকার। কিন্তু এক্ষেত্রে আমাদের অর্জন খুব বড় নয়। কারণ, ব্যাংকের শাখা এখন সারাদেশে ১০ হাজারের কিছু কম আছে। ১৬ কোটি মানুষের জন্য এটা মোটেই যথেষ্ট না। ব্যাংকের শাখা আরও অনেক বিস্তৃত হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

আজ বৃহস্পতিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের যৌথ উদ্যোগে ন্যাশনার ফাইন্যান্সিয়াল স্ট্র্যাটিজি অব বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে আমরা ফাইন্যান্সিয়াল খাতকে আরো উন্নত করার জন্য কাজ করছি। আশা করি খুব শিগগিরই এ খাতের উন্নয়ন হবে। এবং তার পাশাপাশি ব্যাংকের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য আমরা সারা দেশে ব্যাংক শাখা বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে এমএ মান্নান বলেন, এক সময় দারিদ্র্য আমাদের প্রধান সমস্যা ছিল। কিন্তু আজ এই সমস্যা অনেক কমে গেছে। আর কিভাবে দারিদ্রের হার শুন্যের মধ্যে নামানো যায় তার জন্য আমাদের দেশের রাজনৈতিক শক্তি অনেক কাজ করে যাচ্ছে। এতে দারিদ্র্যের হার অনেক কমে যাবে।

আর আমাদের কোথায় কোথায় ফাইন্যান্সিয়াল শক্তি আছে এবং কোথায় কোথায় ফাইন্যান্সিয়াল দুর্বলতা আছে তা খুঁজে বের করতে হবে। এগুলো যদি খুঁজে বের করা যায় তাহলেই আমাদের দেশ ফ্যাইন্যান্সিয়ালভাবে সমৃদ্ধ হবে বলে তিনি মনে করেন।

এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির , ডেপুটি ডাইরেক্টর আসিফ ইকবাল, আবুল কালাম আজাদসহ আরও অনেকে।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১