ঢাকা, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

‘১৪ হাজার কমিউনিটি ক্লিনিক অনেক দেশের জন্য দৃষ্টান্ত’

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৮-১০ ০০:৪৯:১৬ || আপডেট: ২০১৮-০৮-১০ ০০:৪৯:১৬

বাংলাদেশের তৃণমূল মানুষের জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে সেবাদান অনেক দেশের জন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সচিবালয়ে কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসির সঙ্গে বৈঠককালে মন্ত্রী এ কথা বলেন। একইসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলথ মহাসচিবকে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিদর্শনের অনুরোধ জানালে প্যাট্রিসিয়া এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মিয়ানমার থেকে নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সেদেশের প্রতি চাপ বাড়ানোর জন্য মহাসচিবের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এসময় কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি জানান, আশ্রিত রোহিঙ্গাদের জন্য দ্রুততম সময়ের মধ্যে অস্থায়ী আবাস, খাদ্য, ঔষধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বিশ্ব নেতারা বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করছে। তিনি বলেন, ‘মানবিকতার দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য ভূমিকা রেখেছে।’

একইসঙ্গে কমনওয়েলভূক্ত সব দেশের মধ্যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত জ্ঞান, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তথ্যমূলক ওয়েবসাইট খোলা হয়েছে যেখান থেকে প্রতিটি দেশ সৃজনশীল উদ্যোগ গ্রহণের সুযোগ পাবে। তিনি কমনওয়েলথের উদ্যোগে ‘কুইন স্কলারশিপ’ এবং অ্যাসোসিয়েশনের ‘কমনওয়েল ইউনিভার্সিটির স্কলারশিপে’ অংশগ্রহণের জন্য বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।

এসময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১