ঢাকা, , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

জবিতে কমেছে ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীর সংখ্যা

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৯-১৯ ১১:৩৪:৩৩ || আপডেট: ২০১৮-০৯-১৯ ১১:৩৪:৩৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বিবিএ ও স্নাতক প্রথম বর্ষের ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থীদের সংখ্যা কমেছে। এবার দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য চুড়ান্তভাবে আবেদন করেছেন ৫২ হাজার ৮৩৬ জন শিক্ষার্থী অথাৎ এক আসনের বিপরীতে ১৯ জন শিক্ষার্থী লড়াই করবে। গত বছর মোট ভর্তি পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ২১৭ জন। পরীক্ষার্থী সংখ্যা কমেছে ৩৮ হাজার ৩৮১ জন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রকৌশলী ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। গত বছরের চেয়ে এবার ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমার কারণ জানতে চাইলে তিনি বলেন,  ‘মেধাবীদের সুযোগ দিতেই এবার লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বছর এইচএসসি পরীক্ষার্থীয় পাসের হারও কম ছিল এ কারণে গতবারের চেয়ে শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার গ্রেড পয়েন্ট বেশি চাওয়ার কারণে অনেক শিক্ষার্থী ভর্তির আবেদন করতে পারেনি। লিখিত পদ্ধতির ‍প্রভাব পড়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘লিখিত পদ্ধতির সাথে ভর্তি আবেদনের কোনো সম্পর্ক নাই। গ্রেড পয়েন্ট বেশি চাওয়ার কারণে অনেকেই আবেদন করতে পারেনি।’

জবিতে এবার ৩টি ইউনিট ও একটি বিশেষায়িত শাখার অধীনে পরীক্ষা নেয়া হবে।

ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা) ও ইউনিট-৩ (বাণিজ্য শাখা)। এর মধ্যে ইউনিট-১-এ ৮২৫টি আসন,  ইউনিট-২-এ ১২৭০টি, ইউনিট-৩-এ ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ১৫০টি আসন রয়েছে।

ইউনিট-১-এ প্রাথমিকভাবে আবেদন করেছিলেন ৪৬ হাজার ৪১৮ জন এবং উত্তীর্ণ হয় ৩১ হাজার ১৩৫ জন। চূড়ান্তভাবে আবেদন করেন ২৬ হাজার ৬২ জন শিক্ষার্থী।গত বছর এ ইউনিটের আবেদন করেছিল ৫৯ হাজার ৪১০ জন।

ইউনিট-২-এ প্রাথমিক আবেদন করেছিলেন ১৬ হাজার ৭১৫ জন এতে উত্তীর্ণ হয় ১৬ হাজার ৭১৫ জন। চূড়ান্তভাবে আবেদন করেন ১৪ হাজার ৪ শ ৩৮ জন। এই ইউনিটে গত বছর আবেদন করে ১৮ হাজার ৭  শ ৫৬ জন।

ইউনিট-৩-এ প্রাথমিক আবেদন করেন ১২ হাজার ৮ শ ১৩ জন। প্রাথমিকভাবে উত্তীর্ণ হয় ১২ হাজার ৮ শ ৯৩ জন । চূড়ান্তভাবে আবেদন পাওয়া যায় ১১ হাজার ২০ জন শিক্ষার্থী। গত বছরে এর সংখ্যা ছিল ১৩ হাজার ৫০ জন। বিশেষায়িত চারটি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা যথাক্রমে ২১৯, ৫৩১, ১৬৮ ও ৩৯৮ জন) ১৫০টি আসনে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উল্লখ্যে, ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩-এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর (শনিবার) সকাল (১০টা থেকে ১১টা) এবং বিকেল (৩টা হতে ৪টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও বিশেষায়িত বিভাগগুলোর ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হবে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য (http://admission.jnu.ac.bd অথবা http:// admissionjnu.info) ওয়েবসাইটে পাওয়া যাবে

আর্কাইভ