ঢাকা, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

ঢাকা ডেন্টাল কলেজে ১৭ দিনের মতো শিক্ষার্থীদের ক্লাস বর্জন

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-১০-০২ ১৩:৫২:৪২ || আপডেট: ২০১৮-১০-০২ ১৪:১৩:১৫

অধ্যক্ষ ড. আবুল কালাম বেপারীকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে রাখায় তাকে সপদে ফিরেয়ে দেওয়ার দাবিতে টানা ১৭ দিনের মতো ক্লাস বর্জন করেছে ঢাকা ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। গত ১৭ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীরা এই আন্দোলন চালিয়ে যাচ্ছে।

এর আগে, গত ১৬ সেপ্টেম্বর ওএসডি করা হয় ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ আবুল কালাম বেপারীকে।

আবুল কালাম বেপারীর স্থানে সোহরাওয়ার্দী কলেজের ডেন্টাল ইউনিটের প্রধান হুমায়ন কবীরকে অধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া হয়।

তবে নতুন এই অধ্যক্ষকে মানতে নারাজ কলেজের শিক্ষার্থীরা। নতুন অধ্যক্ষ নিয়োগ দেওয়ার পরই ক্লাস বর্জন ও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। কলেজের একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, অধ্যক্ষ আবুল কালাম বেপারী তাদের কলেজের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করেছেন। তিনি তাদের অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা সবগুলো গেটে তালা ঝুলিয়েছেন। এ সময় কলেজে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

সামগ্রিক বিষয়ে কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বলেন, ২৫ সেপ্টেম্বরের সরকারি আদেশের পরিপ্রেক্ষিতে ২৬ সেপ্টেম্বর আমি এখানে যোগদান করতে আসি। কিন্তু তখনই বিড়ম্বনায় পড়ি। আমাকে অধ্যক্ষের কক্ষে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে। এমনকি কলেজে ঢুকতেও বাধা দেওয়া হচ্ছে। আমি কয়েক দিন ধরে হাসপাতাল পরিচালকের কক্ষে বসে কাজ চালিয়ে যাচ্ছি। আমি ডেন্টাল সোসাইটির বর্তমান সেক্রেটারি এবং স্বাচিপ নেতা।

তিনি আরও বলেন, তারা সরকারি আদেশ উপেক্ষা করে কলেজের স্বাভাবিক কার্যক্রমে বাধা দিচ্ছে। তারা কেনো এটা করছে তা আমি জানি না। বিষয়টি ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতর এবং মন্ত্রণালয়ে জানিয়েছেন। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বস্ত করেছেন।

 

গতকাল সন্ধ্যায় র‌্যাব-পুলিশের সহায়তায় নতুন অধ্যক্ষ তালা ভেঙে তার রুমে প্রবেশ করে।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের জামায়াত-শিবির বলে অভিযুক্ত করা হয় বলেও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলেন, যিনি র‌্যাব-পুলিশের সহায়তায় শিক্ষাঙ্গণে অাসেন এবং শিক্ষার্থীদের জামায়াত শিবির বলে গালি দেন তার কাছ থেকে আমরা কী শিখবো।

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একাধিক সূত্র জানিয়েছে, গত ১৫ সেপ্টেম্বর ‘ডিডিসি ডে’ শিরোনামে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন ছিল ঢাকা ডেন্টাল কলেজে। সেখানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ওই অনুষ্ঠানে স্থানীয় অনেককেই আমন্ত্রণ জানানো হয়নি, এমন অভিযোগ ওঠে অনুষ্ঠানের পর। পুনর্মিলনীর অন্যান্য কিছু আয়োজন নিয়েও অভিযোগ ছিল অধ্যক্ষের বিরুদ্ধে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতেই অধ্যক্ষ আবুল কালামকে বদলি করা হয়ে থাকতে পারে বলে মনে করছে সূত্রগুলো।

আর্কাইভ