ঢাকা, , রোববার, ২১ অক্টোবর ২০১৮

পদার্থে নোবেল পেলেন যৌথভাবে তিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-১০-০২ ১৬:১৭:২৭ || আপডেট: ২০১৮-১০-০২ ১৭:২৪:০৬

রয়েল সুইডিশ একাডেমি এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করেছে। ২০১৮ সালে পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীরা হলেন, আর্থার আসকিন, জেরার্ড মুউরো ও ডোনা স্ট্রিকল্যান্ড।

মঙ্গলবার (২ অক্টোবর) নোবেল কমিটির টুইটার অ্যাকাউন্টে জানানো হয়, পদার্থবিদ্যায় লেজার বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তারা চলতি বছর নোবেল পুরস্কার লাভ করেছেন।

পুরস্কার হিসেবে তিন বিজয়ী পাবেন ৯০ লাখ সুইডিশ ক্রোনা। এই অর্থের অর্ধেক টাকা পাবেন আমেরিকান বিজ্ঞানী আর্থার আসকিন, বাকি অর্ধেক ফ্রান্সের জেরার্ড মুউরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড ভাগ করে নেবেন। ডোনা ইতিহাসে তৃতীয় নারী হিসেবে পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন।

এর আগে, ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি ব্যবহার করায় সোমবার (১ অক্টোবর) চিকিৎসা শাস্ত্রে ২০১৮ সালের নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজোর নাম ঘোষণা করা হয়।

আগামীকাল বুধবার (৩ অক্টোবর) রসায়নে, শুক্রবার (৫ অক্টোবর) শান্তিতে এবং সোমবার (৮ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। তবে এবছরের সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করেছে রয়েল সুইডিশ একাডেমি।

উল্লেখ্য , ২০১৭ সালে মহাকর্ষীয় তরঙ্গের সুনির্দিষ্ট পর্যবেক্ষণে অবদানের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন তিন মার্কিন বিজ্ঞানী রেইনার ওয়েইস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থর্ন ।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১