ঢাকা, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

নানা আয়োজনে চাঁদপুরে শুরু হয়েছে জাতীয় উন্নয়ন মেলা

জেলা প্রতিনিধি || প্রকাশ: ২০১৮-১০-০৪ ১৪:৩৩:০৯ || আপডেট: ২০১৮-১০-০৪ ১৪:৩৪:০৫

“উন্নয়নের অভিযাত্রায় অদ্যম বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে চতুর্থ বারের মতো চাঁদপুর স্টেডিয়ামে আবারো শুরু হয়েছে জাতীয় উন্নয়ন মেলা-২০১৮। তিন দিনের মেলা আজ বৃহস্পতিবার(৪ অক্টোবর) থেকে চলবে শনিবার (৬ অক্টোবর) পর্যন্ত।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকাল ১০টায় চাঁদপুর স্টেডিয়াম মাঠে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি।

ডাঃ দীপু মনি বক্তব্যে বলেন, সরকারের গত ১০ বছরের উন্নয়নের বার্তা শুধুমাত্র শহরে নয়, শহর থেকে গ্রাম পর্যন্ত প্রতিটি ঘরে ঘরে পৌঁছাতে হবে। তাহলেই এ উন্নয়ন মেলার সফলতা আসবে। ১৯৭১ সালে আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে যে বিজয় পেয়েছি, সে বিজয় ধরে রাখার জন্য আমাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা, দেশের প্রতি ভালবাসা ও আন্তরিকতা থাকতে হবে। সরকারের সকল অর্জন ও উন্নয়ন ধারাবাহিকতা অব্যাহত রাখতে আবারও নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তাজুুল ইসলাম, চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ ওসমান গণি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মঈনুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমাসহ সরকারি বিভিন্ন দপ্তর প্রধান, রাজনৈতিক ও বিভিন্ন পেশা শ্রেনীর নেতবৃন্দ।

পরে একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালী প্রধান অতিথির নেতৃত্বে শহর প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। ৩ দিনের এ মেলায় ১২৩ স্টল রয়েছে।

মেলায় বাচ্চাদের জন্যে খেলনার ব্যবস্থা গ্রহণ করা হবে, ফ্রি মেডিকেল ক্যাম্প করা হবে এবং বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা ও চোখের দৃষ্টি শক্তি পরীক্ষা করা হয়েছে, ফুট কর্ণার স্থাপন করা হয়েছে ।

গত বছর একযোগে দেশের ৬৪টি জেলায় অনুষ্ঠিত হয় উন্নয়ন মেলা। সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরতে “উন্নয়নের অভিযাত্রায় অদ্যম বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়।

বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা। গত বছর প্রথমবারের মতো ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই শ্লোগানকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরতে দেশজুড়ে উন্নয়ন মেলার আয়োজন করা হয়।

আর্কাইভ