ঢাকা, , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

জলবায়ু অর্থনীতিতে অবদানের জন্য নোবেল পেলেন নর্ডহাস ও রোমার

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-১০-০৮ ১৭:০২:৫৯ || আপডেট: ২০১৮-১০-০৮ ১৭:০২:৫৯

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক অর্থনীতির ক্ষতি ও বিশ্বব্যাপী টেকসই অর্থনীতির প্রবৃদ্ধির মডেল প্রণয়নের স্বীকৃতি হিসেবে এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম নর্ডহাস ও পল রোমার।

সোমবার (৮ অক্টোবর) রয়েল সুইডিশ একাডেমি অর্থনীতিতে ২০১৮ সালে নোবেলজয়ী এই দুই অর্থনীতিবিদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটি তাদের বিবৃতিতে বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি উন্নয়নের ক্ষেত্রে প্রাকৃতিক দুর্যোগ অন্যতম বাধা। আমরা জলবায়ু পরিবর্তন কতটা ভালো মোকিবেলা করতে পারি তা আমাদের জন্য চ্যালেঞ্জ। প্রকৃতি ও জ্ঞানকে আরও ভালো করে বুঝতে এবং দীর্ঘস্থায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে উইলিয়াম নর্ডহাস ও পল রোমার অর্থনীতিতে মৌলিক ও গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে ভেবেছেন ও মডেল তৈরি করেছেন।

নর্ডহাস যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে  এবং পল রোমা শিক্ষকতা করছেন নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেস-এ। নোবেল পুরস্কার বাবদ তারা পাবেন সোনার মেডেল এবং  ৯০ লাখ সুইডিশ ক্রোনা। আর্থিক পুরস্কার দুই বিজয়ী সমানভাবে ভাগ করে নেবেন।

অর্থনীতি ও ব্যক্তিগত সিদ্ধান্তের মনস্তাত্বিক বিশ্লেষণে অবদানের জন্য ২০১৭ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন আরেক মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড থেয়লার। এ পর্যন্ত, মোট ৮০ জনকে অর্থনীতিতে নোবেল দেওয়া হলো।

এছাড়া, চলতি বছর চিকিৎসায় নোবেল জিতেছেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো। পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন, যুক্তরাষ্ট্রের আর্থার আসকিন, ফ্রান্সের জেরার্ড মুউরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড। রসায়নশাস্ত্রে অবদানের জন্য নোবেল জিতেছেন আমেরিকার বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড, জর্জ পি স্মিথ এবং যুক্তরাজ্যের বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার। শান্তিতে যৌথভাবে এ বছর নোবেল পেয়েছেন কঙ্গোর ড্যানিশ মুকওয়েগা ও ইরাকের নাদিয়া মুরাদ।

উল্লেখ্য, আলফ্রেড নোবেলের প্রবর্তিত পুরস্কারের তালিকায় অর্থনীতি বিষয়ে নোবেল অন্তর্ভুক্ত ছিলো না। পরবর্তীতে ১৯৬৮ সালে, সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের তিনশ বছর পূর্তি উপলক্ষে আলফ্রেড নোবেলের সম্মানে অর্থনীতি সংশ্লিষ্ট বিজ্ঞানে অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়ার রীতি শুরু হয়। সেই থেকে প্রতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

আর্কাইভ