ঢাকা, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

বন্ধ হচ্ছে গুগল প্লাস

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-১০-০৯ ১০:৫৬:৩০ || আপডেট: ২০১৮-১০-০৯ ১০:৫৬:৩০

সামাজিক যোগাযোগ সাইট গুগল প্লাস বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সার্চ জায়ান্ট গুগল। সিকিউরিটি বাগ (এক ধরনের সফওয়্যার) আক্রান্ত কয়েক লাখ অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য দিতে ব্যর্থ হয়েছে গুগল-এমন অভিযোগ উত্থাপিত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা কেবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন)। মঙ্গলবার সিএনএন এ তথ্য প্রচার করে।
ব্লগ পোস্টে কোম্পানিটি জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সঙ্গে টক্কর দিতে ২০১১ সালে গুগল প্লাস চালু হলেও এটি জনপ্রিয়তা অর্জন করতে ব্যর্থ হয়েছে।
এর আগে ওয়াল স্ট্রিট জার্নাল গুগল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত পুঙ্খানুপুঙ্খ তদন্ত এড়াতে বাগ আক্রান্ত গুগল প্লাস ব্যবহারকারীদের তথ্য দিতে চায় না গুগল।
গুগল ব্লগের পোস্টে আরও বলেছে, চলতি বছরের মার্চে তারা একটি বাগ শনাক্ত করে। পরীক্ষা করে দেখা যায়, এর মাধ্যমে অ্যাপ ডেভেলপাররা সহজেই ব্যবহারকারীদের প্রোফাইলে ঢুকে ওইসব তথ্য হাতিয়ে নিতে সক্ষম, যেগুলো ‘পাবলিক’ হিসেবে চিহ্নিত করা হয়নি।
পরে কোম্পানিটি জানতে পারে এই বাগ অন্তত ৫ লাখ অ্যাকাউন্টকে আক্রান্ত করেছে। যদিও কোম্পানিটি জানিয়েছে, এ বাগের মাধ্যমে কোনো ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়ার প্রমাণ তারা পায়নি।

আর্কাইভ