ঢাকা, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

আকস্মিক পদত্যাগ নিকি হ্যালির

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-১০-১০ ০৯:৪০:৫০ || আপডেট: ২০১৮-১০-১০ ০৯:৪০:৫০

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। মঙ্গলবার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিবিসি, সিএনএনের খবরে বলা হয়েছে, নিকি হ্যালি অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের অন্যতম শীর্ষ নারী কর্মকর্তা নিকি হ্যালি কেন পদত্যাগ করলেন, তার বিস্তারিত কিছু জানা যায়নি।
এর আগে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স টুইট বার্তায় জানান, ‘ডোনাল্ড ট্রাম্প ও নিকি হ্যালি ওভাল কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় বৈঠক করবেন।’
ট্রাম্প অবশ্য আগেই এক টুইটে জানিয়েছিলেন, বড় একটি সংবাদ সামনে আসতে যাচ্ছে। হ্যালির টুইটার প্রোফাইলেও তাঁর জাতিসংঘ দূত হিসেবে পরিচয় মুছে ফেলা হয়েছে।
নিকি হ্যালি আগে সাউথ ক্যারোলাইনার গভর্নর ছিলেন। নিজের আস্থাভাজন এই নারীকে প্রশাসনের অন্যতম শীর্ষ পদে বসান ট্রাম্প। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।
জাতিসংঘে দায়িত্ব পালনের আগে সাউথ ক্যারোলাইনার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন নিকি হ্যালি। হ্যালি ছিলেন সাউথ ক্যারোলাইনার প্রথম নারী ও দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্য থেকে আসা গভর্নর। তাঁর মা-বাবা উভয়ই ভারতীয়।
চলতি বছরের এপ্রিলে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে কিছুটা বিবাদের জড়িয়ে পড়েন হ্যালি। হোয়াইট হাউসের বাণিজ্য পরামর্শক ল্যারি কুডলি বলেছিলেন, হ্যালি তাঁর নিজ স্থান থেকে বাইরে চলে গেছেন। এ জন্য একটু দ্বিধা তৈরি হয়েছে। সেই সময় এক সাক্ষাৎকারে হ্যালি বলেন, ‘সম্মান রেখে বলছি, আমি কোনো দ্বিধায় নেই।’
কূটনীতি ও পররাষ্ট্রনীতি বিষয়ে অত্যন্ত স্বল্প অভিজ্ঞতাসম্পন্ন নিকি হ্যালির নিয়োগ ঘোষণার পর কূটনৈতিক অঙ্গনে প্রথম দিকেই ব্যাপক আলোচনা শুরু হয়। পরবর্তী সময় ফিলিস্তিন ইস্যুতে তাঁর বক্তব্যের কারণে আবারও বিশ্বব্যাপী তিনি বিশেষ পরিচিতি পান। আর জাতিসংঘে উত্থাপিত ওই ইস্যুতে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো হেরে যায়।
মার্কিন সাংবাদিক ও লেখক মাইকেল উলফের ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ বইয়ে উঠে এসেছে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির সঙ্গে ট্রাম্পের প্রেমের প্রসঙ্গ। মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমান এয়ারফোর্স ওয়ান ও ওভাল অফিসে ট্রাম্পের সঙ্গে নিকি হ্যালি ব্যক্তিগত সময় কাটিয়েছেন বলেও বইয়ে উল্লেখ করা হয়। তবে ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয়টি উড়িয়ে দেন হ্যালি। তাঁর ভাষায়, এই ধরনের গুঞ্জন ‘নোংরা’। তিনি বলেন, ‘এটা অবশ্যই সত্য না। এটা অত্যন্ত অপমানজনক ও জঘন্য। আমি কেবল একবার এয়ারফোর্স ওয়ানে ছিলাম। সেখানে আমার সঙ্গে আরও অনেকে ছিলেন।’

আর্কাইভ