ঢাকা, , বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮

অ্যাপলের লোগোতে আপেল কেন?

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-১২-০২ ২০:৩৯:৩২ || আপডেট: ২০১৮-১২-০২ ২০:৩৯:৩২

অ্যাপলের লোগো নিয়ে বিভিন্ন গুঞ্জন ও গল্প প্রচলিত রয়েছে। কেউ কেউ বলেন, নিউটনের অভিজ্ঞতা থেকেই অ্যাপলের লোগো আপেল সম্পর্কিত। আবার কেউবা মনে করেন, পৌরাণিক কাহিনী আদম ও ইভের সেই গল্প থেকেই লোগো হিসেবে আপেল রাখা হয়েছে।
এছাড়া অন্য আরেকটি দল মনে করেন, আধুনিক কম্পিউটারের ভিত গড়ে দেয়া এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ডোমেইন নিয়ে প্রথম গবেষণা পরিচালনাকারী অ্যালান তুরিংয়ের প্রতি সম্মান দেখাতেই অ্যাপলের লোগোতে স্থান পেয়েছে আপেল।
যদিও লোগো নিয়ে জীবিত থাকাকালে অ্যাপলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্টিভ জবস কোনও মন্তব্যই করেননি। একাধিকবার তার কাছে বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলেও তিনি এড়িয়ে গেছেন।
অবশ্য অ্যাপলের লোগোর ডিজাইনার রব জেনোফ এ সম্পর্কে কিছু মন্তব্য করেছেন। সেগুলো বিশ্লেষণ করে লোগো সম্পর্কে ধারণা পাওয়া যায়।
যে কয়েকটি গুঞ্জন ও গল্প প্রচলিত রয়েছে সবগুলোর ব্যাখ্যা দিয়েছেন জেনোফ। এর মধ্যে আদম ও ইভের গল্প সম্পর্কে তিনি জানান, আমি এতোটা ধার্মিক নই যে পৌরাণিক ওই কাহিনী থেকে ডিজাইন করেছি।
অ্যাপলের লোগো কামড়ানো আপেল রাখা সম্পর্কে রব জেনোফ বলেন, আপেল আমি এমনভাবে কামড় দিয়েছি যেন মানুষ বুঝতে পারে এটা আপেল, এটা চেরি নয়।
আর ডিজাইনটা তিনি কাকতালীয়ভাবে করেছেন বলেই জানিয়েছেন। এরপর একজন সহকর্মী তাকে জানান, কামড় দেয়া আপেলের (বাইট) নামটি কম্পিউটারের সাথেও সম্পর্কিত। এটা কম্পিউটার জগতের একটা টার্ম।
পুরো ব্যাপারটিকেই কাকতালীয় হিসেবে উল্লেখ করেছেন অ্যাপলের ডিজাইনার।