ঢাকা, , বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮

ছুটির দিনের আবর্জনার স্তুপ সংগ্রহকারীদের জন্য সংগ্রামের সৃষ্টি করে

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৮-১২-০৫ ১৪:৪৩:০৬ || আপডেট: ২০১৮-১২-০৫ ১৪:৪৬:০৬

 

আমেরিকানরা অবসরকালীন সময়ে ২৫ ভাগ অতিরিক্ত আবর্জনা সঞ্চালন করে। এবং ঐতিহসিকভাবে কোম্পানীগুলোর জন্য এটা একটা উপহার যে তারা এটা সংগ্রহ করে বিদেশে পুর্নব্যাবহারযোগ্য প্রক্রিয়ার কাছে ব্রিক্রি করে দেয়।

আর নয়,চীন যেহেতু এসকল দূষিত আবজর্না আমদানী নিষিদ্ধ করেছে…কাগজের সাথে প্লাস্টিক মেশানো,উদাহরণস্বরুপ, অথবা একটি মসৃণ পিজা কার্টুন.. যেসব আবর্জনা নিম্নদামে ক্রয় করে এবংতাদের ‍উপাদানের জন্য অথবা জমিতে নিক্ষেপ করে।

আমেরিকার সবচেয়ে বড় পচা ভাগাড়,তার সাথে প্রজাতন্ত্র সেবা,আবর্জনা ব্যাবস্থাপনা কর্তৃপক্ষ,আবর্জনা যোগাযোগ কর্তৃপক্ষ বলছেন,পুনর্ব্যবহার্য্য প্রক্রিয়ায় লাভের পরিমান এবছর কমপক্ষে ৫০০ মিলিয়ন ডলার পতনের পূর্বাভাস  দিচ্ছে।

আমেরিকার ২য় বৃহত্তম  আবর্জনা হলারের জনসেবা বিভাগের প্রধান নির্বাহী অফিসার ডোনাণ্ড স্লেজার বলেন, এর মানে কি যে, পুনর্ব্যাবহারযোগ্য জিনিসের দাম অর্ধেক কমে যাওয়া, যার মানে আমাদের কোম্পানীর প্রায় ১৫০ মিলিয়ন ডলার মুনাফা একবছরে হাতছাড়া হবে।

’’ভেবে দেখ প্রত্যেক পরিবারের একত্রে থাকার কথা,নষ্ট খাদ্য,বড়দিনের কেনা-বেচা,উপহার দেওয়া,’’স্লেগার আরো বলেন.‘‘প্রত্যেকে ব্যস্ত একটা প্যাকেটে কিছু নিয়ে বাড়ির দিকে যেতে এবং আরো বেশী কাগজ দিয়ে মুড়িয়ে নিতে।

এসব উপহার সামগ্রী অনেক কাগজপত্র দিয়ে মোড়ানো,কিন্তু কিছু পুনরায় ব্যবহার  যোগ্য এবং কিছু নয়।