এনআরবি ইসলামিক লাইফ নিয়ে অনাপত্বি দিলো আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০১-০৩ ২০:০৭:৩২ || আপডেট: ২০১৯-০১-০৩ ২০:১০:০০

আরও একটি নতুন কোম্পানি অনুমোদন দিতে পারে সরকার। কোম্পানিটির উদ্যোক্তা হিসেবে রয়েছেন ইউরোপ প্রবাসী জিএম কিবরিয়া। কোম্পানিটির নাম এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। নাম সম্পর্কে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর কাছে নাম ক্লিয়ারেন্স চেয়েছে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি। জবাবে আজ বৃহস্পতিবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমাখাতে এ কোম্পানিটিকে ব্যবসার অনুমোদনে অনাপত্তি জ্ঞাপন করেছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, সরকার চাইলে নতুন বীমা কোম্পানি অনুমোদন পেতে পারে। তবে এটি হলো অনুমোদনের প্রাথমিক পর্যায়ের বিষয়।

নতুন এ লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান ইউরোপ প্রবাসী জিএম কিবরিয়া বলেন, আমি বীমা ব্যবসার জন্য ২০১৩ সালেই আবেদন করি। সে সময়ে কোম্পানির সনদ পাওয়ার সকল শর্ত পূরণ করলেও আইডিআরএ’র তৎকালিন দায়িত্বপ্রাপ্তরা সনদ না দিয়ে বীমা ব্যবসা করা থেকে আমাকে বঞ্চিত করে।

তিনি বলেন, উন্নত দেশগুলোতে আমরা দেখেছি প্রতিটি মানুষের বীমা রয়েছে। বীমা সাধারণ মানুষকে আর্থিকভাবে সাবলম্বী করে তোলার সহায়ক শক্তি। এই বাস্তবতা দেখেই আমরা দেশে বীমা ব্যবসা করার সিদ্ধান্ত নেই। আমাদের মূল লক্ষ্যই হলো দেশের সব মানুষকেই বীমার আওতায় আর্থিক সেবা দেয়া।

আমরা যারা এ কোম্পানিতে উদ্যোক্তা হিসেবে আছি তারা নতুন কিছু করতে চাই। বীমা সম্পর্কে যে নেতিবাচক ধারণা আছে। এটাকেই আমরা চ্যালঞ্জ হিসেবে দেখছি। আমাদের নুতন কিছু করার পরিকল্পনা আছে। আমরা মনে করি, নতুন পণ্য, উন্নত প্রযুক্তি আর সর্বোচ্চ গ্রাহক সেবা দিয়েই বীমা ব্যবসার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারবো। আশা করছি আমরা সফল হবো।

এ বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী সানবিডিকে বলেন, আরজেএসসি থেকে জানতে চেয়েছে, এই নামে কোনো কোম্পানি আছে কী না। আমরা তাদের চিঠির প্রেক্ষিতে একটি চিঠি দিয়ে জানিয়েছি, এই নামো কোনো কোম্পানি নেই।

উল্লেখ, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি বীমা কোম্পানি মিলে ৭৮টি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে দুটি সরকারি,দুটি বিদেশী এবং ৭৪টি দেশী কোম্পানি রয়েছে।

সানবিডি/জিইউ