ঢাকা, , সোমবার, ২৫ মার্চ ২০১৯

সপ্তাহজুড়ে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৯৮৫ কোটি টাকার

পুঁজিবাজার ডেস্ক || প্রকাশ: ২০১৯-০১-১১ ১৬:৫৫:২৫ || আপডেট: ২০১৯-০১-১১ ১৬:৫৫:২৫

বিদায়ী সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৯৮৫ কোটি টাকার। যা আগের সপ্তাহ থেকে ৩৭ শতাংশ বেশি। এছাড়া গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে প্রায় ৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে গড় ৯৮৫ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২১৭ কোটি ৯৫ লাখ টাকা বা ৩৭.৩৬ শতাংশ বেশি। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭১৭ কোটি ১৮ লাখ টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ২০৭ পয়েন্ট বা ৩.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭৯৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪৭ পয়েন্ট বা ৩.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩১৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭০ পয়েন্ট বা ৩.৫৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০১২ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ২৬১টির বা ৭৫.২২ শতাংশ প্রতিষ্ঠানের দর বেড়েছে। এছাড়া দর কমেছে ৭৯টির বা ২২.৭৭ শতাংশ ও অপরিবর্তিত রয়েছে ৭টির বা ২.০২ শতাংশের।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৬৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ এর আগের সপ্তাহে ছিল ১২৪ কোটি ৯৮ লাখ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৩৯ কোটি ৬৪ লাখ টাকা বা ১১২ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৯৯ পয়েন্ট বা ৩.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭৭৬৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৩৫৯ পয়েন্ট বা ৩.৪৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫০ পয়েন্ট বা ৪.০৩ শতাংশ, সিএসই-৩০ সূচক ৬৪৮ পয়েন্ট বা ৪.৩৬ শতাংশ এবং সিএসআই ৪৪ পয়েন্ট বা ৩.৯০ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১২টির, দর কমেছে ৭৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৪টির।

সান বিডি/এসকেএস