ঢাকা,বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯

কফি পান করে সতেজ থাকুন

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০২-২৭ ১২:৪৬:১৮ || আপডেট: ২০১৯-০২-২৭ ১২:৪৬:১৮

নিয়মিত কফি পান করলে ক্ষতির চেয়ে উপকারই বেশি হয়। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য এককাপ কফির জুড়ি নেই।

সকাল সকাল কফির গন্ধই আপনাকে অনেকখানি চাঙা করে দেয়। আর পেটে কফি পড়লে মনের বিষাদভাব কাটতে বেশি সময় লাগে না। সবার জন্যই এই ব্যাপারটি)

কফি খুবই কার্যকরি এন্টিঅক্সিডেন্ট। এক কাপ কফি আপনাকে মানসিকভাবে অনেকটাই সুস্থতা এনে দেয়। সেইসাথে আপনার স্মৃতিশক্তিকেও অনেক বেশি প্রখর করে তোলে।

কফি পানের অভ্যাস যে আপনাকে কেবল মানসিকভাবেই সতেজ করে তোলে তা নয়, পাশাপাশি এটি আপনার শরীরে প্রচুর পরিমাণে এডিপোনেক্টিন উৎপন্ন করে। এডিপোনেক্টিন হলো সেই উপাদান যেটি আমাদের শরীরে সুগার লেভেল এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

কফি হৃদপিণ্ডের জন্য যথেষ্ট ভালো বলে প্রমাণিত হয়েছে। এমনকি দিনে তিন থেকে পাঁচ কাপ কফি আপনার স্ট্রোকের সম্ভাবনাকে অনেকাংশে কমিয়ে আনতে সাহায্য করে। হৃদক্রিয়া বন্ধ হওয়া এবং করোনারি হার্ট ডিজিজের মতন বিষয়গুলোও সামলে নেয় কফি একাই!

যাদের উত্তেজনার কারণে রাতে ভালোভাবে ঘুম হয় না, তারা শোবার আগে কিছুক্ষণ কফির গন্ধ শুকতে পারেন। কফির অ্যারোমা আপনার উত্তেজনা কমিয়ে দেবে।

চুলপড়া কমাতে সাহায্য করে কফি। সপ্তাহে একদিন কফি বিন অথবা কফি ডাস্ট পানিতে জ্বাল দিয়ে চুলে লাগালে চুলপড়া কমে যাবে।চুল হবে উজ্জ্বল।

কফিতে রয়েছে এমন আরো শত শত গুনাগুণ। যা আপনি নিয়মিত কফি পান করলে বুঝতে পারবেন।