ঢাকা, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

জিডিপিতে বীমা খাতের অবদান বাড়াতে হবে:আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০২-২৭ ১৯:৫৮:৫৩ || আপডেট: ২০১৯-০২-২৭ ২০:০৮:৩৫

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী বলেছেন, মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বীমা খাতের অবদান খুবই নগণ্য। এই খাত থেকে জিডিপিতে অবদান বাড়াতে হলে সবার সহযোগীতা একান্ত প্রয়োজন। বিশেষ করে সাংবাদিকদের। এই খাতের ইতিবাচক সংবাদ মানুষ জানতে পারলে খাতটি এগিয়ে যাবে।

বীমা সাংবাদিকদের সংগঠন ইন্স্যুরেন্স রিপোর্টার্স ফোরাম (আইআরএফ)’র সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন। আজ বুধবার দুপুরে আইডিআরএ’র কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় সংগঠনটির পক্ষ থেকে কয়েকটি দাবী তুলে ধরা হয়।

দাবীগুলোর মধ্যে অন্যতম হলো- প্রতিমাসে কিংবা প্রতি তিন মাসে আইডিআরএ’র অর্জন সম্পর্কে সাংবাদিকদের অবহিতকরণ, বীমা বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান, মিডিয়া সেন্টার স্থাপন এবং আইডিআরএ’র দৈনিক কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের অবহিতকরণ।

মো. শফিকুর রহমান পাটোয়ারী বলেন, বীমা খাতের দূরনাম অনেক আগ থেকেই। অভিযোগগুলোর মধ্যে অন্যতম হলো বীমা কোম্পানি দাবী পরিশোধ করে না। যদিও এই শব্দগুলো এখন নেই। এর ইতিবাচক সংবাদগুলো প্রচার প্রয়োজন। এটি হলে মানুষের এই খাতের প্রতি আস্থা বাড়বে।

তিনি বলেন, বীমা খাত থেকে দেশের জাতীয় আয়ে তেমন অবদান নেই। জিডিপিতে বীমা খাতের অবদান বাড়াতে হবে। এটি করতে পারলে বীমা করে দেশের মানুষ যেমন উপকৃত হবে, তেমনি লাভোবান হবে দেশের অর্থনীতি। এই খাতের উন্নয়নে আমরা ডিজিটাল সেবা চালু করছি। এই সেবা পুরোপুরি চালু করতে পারলে অনেক সমস্যার সমাধান হবে বলেও মনে করেন তিনি।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, বীমা সাংবাদিকদের এ সংগঠন আমাদেরই একটি অংশ। আমাদের নানা অর্জন তুলে ধরতে সাংবাদিকদের সহযোগিতা দরকার। আইআরএফ এ বিষয়ে আমাদের যথেষ্ট সহযোগিতা করবে। একইসঙ্গে কোনো ভুল-ত্রুটি থাকলে সেগুলোও প্রকাশ করবে যাতে করে আমরা ভুল শুধরাতে পারি।

আইআরএফ’র উত্থাপিত দাবীগুলো যুক্তি সংগত উল্লেখ করে আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস বলেন, আমরা জনবল সংকটের কারণে চাইলেই অনেক কিছু করতে পারি না। তবে এর সমাধানের জন্য চেয়ারম্যান মহোদয় কাজ করছেন।

তিনি বলেন, আমরা সবাই এই খাতের উন্নয়নে কাজ করছি। কেউ কারো কাজের বাধা হবো না। তবে মানুষের আস্থা বাড়াতে আমরা একত্রে কাজ করবো।

সভায় অন্যান্যের মধ্যে আইডিআরএ’র  বোরহান উদ্দিন আহমেদ ও ড.এম মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন আইআরএফ সভাপতি রেজাউল হক কৌশিক, সাধারণ সম্পাদক রহিম শেখ, সাবেক সাধারণ সম্পাদক গাযী আনোয়ারুল হক প্রমুখ।