ঢাকা, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

স্টার্ট-আপদের জন্য গ্লোবালি প্লাটফর্ম তৈরি করতে চাই : পলক

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৩-০৭ ১৬:১৭:৪৪ || আপডেট: ২০১৯-০৩-০৭ ১৬:১৭:৪৪

দেশের তরুণ উদ্যোক্তাদের মেন্টরিং, ট্রেনিং এবং আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা নিয়ে আজ (৭ র্মাচ) সকালে আগারগাঁও-এর আইসিটি টাওয়ারে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপি, যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল এন্টারপ্রেনার নেটওয়ার্কের এক্সিকিউটিভ ডাইরেক্টর মিজ সুসান আমাল (Ms. Susan Amal Ph.D), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) জনাব হোসনে আরা বেগম এনডিসি, আইসিটি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এবং দেশীয় স্টার্ট-আপদের নিয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক প্লাটফর্মে স্টার্ট-আপদের প্রতিষ্ঠিত হওয়ার পথে বিভিন্ন চ্যালেঞ্জ, বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করার ক্ষেত্রে বাধা এবং বিদেশি বিনিয়োগ ও ফান্ডিং পাওয়ার বিভিন্ন দিক নিয়ে এসময় আলোচনা করা হয়।

আলোচনায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা দেশের স্টার্ট-আপদের বিনাভাড়ায় স্পেস বরাদ্দ দিচ্ছি। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রদানসহ বিভিন্ন সহায়তা করা হচ্ছে। এখন বিশ্ব বাজারে আমাদের স্টার্ট-আপদের জন্য একটা প্লাটফর্ম রেডি করা আমাদের জন্য খুবই জরুরী। আমাদের স্টার্ট-আপদের অনেক দুর্দান্ত আইডিয়া আছে, আমরা সেই আইডিয়াগুলো কাজ লাগাতে চাই। অন্যান্য দেশের স্টার্ট-আপদের সাথে যুগপৎ কাজ করতে পারলে আমাদের দেশের স্টার্ট-আপ নলেজ শেয়ার করে আইটি বিজনেসের বৈশ্বিক গতিধারা সম্পর্কে জানতে পারবে।

আলোচনায় মিজ সুসান আমাল বলেন, মেন্টরিং এবং সঠিক গাইডেন্স এর অভাবে ৮০ ভাগ স্টার্ট-আপ দাড়াতে পারে না। সঠিক দিক নির্দেশনা পেলে এই স্টার্ট-আপদের মাধ্যমেই অনেক বড়ো বড়ো কোম্পানি প্রতিষ্ঠা করা সম্ভব। সফলতা তোমাদেরই হাতে এসে ধরা দেবে, এজন্য তোমাদের সিলিকন ভ্যালিতে যাওয়ার প্রয়োজন নেই।

উল্লেখ্য গ্লোবাল এন্টারপ্রেনার নেটওয়ার্ক বিশ্বের প্রায় ১৭০টি দেশের সাথে কাজ করে।