ঢাকা,বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯

নৃশংসতায় দায়ীদের বিচার করা সম্ভব:  আইসিসি

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৩-১২ ১৭:০৫:০১ || আপডেট: ২০১৯-০৩-১২ ১৭:০৬:৫০

মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য না হলেও দেশটির রাখাইন রাজ্যে  রোহিঙ্গাদের উপর চালানো নৃশংসতার জন্য বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না। রাখাইনে মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংগঠিত ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিচার করাও সম্ভব।

বাংলাদেশে সফররত আইসিসির প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আইসিসি প্রতিনিধি দলনেতা ফাকিসো মোচোচোকো সাংবাদিকদের বলেন, মিয়ানমার আইসিসির সদস্য নয়। তবে সেটা না হলেও আইসিসির বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না। রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় দায়ীদের বিচার করা সম্ভব হবে।

নিপীড়ীত রোহিঙ্গাদের বিচারে আইসিসি কতটুকু আশাবাদী- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই ধরনের নৃশংস ঘটনার বিচার আমরা আগেও করেছি। সুতরাং এটা আমাদের জন্য নতুন কিছু নয়। ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের আমরা বিচারের মুখোমুখি করতে চাই।

ফাকিসো মোচোচোকো বলেন, রোহিঙ্গা নৃশংসতায় বিচারের লক্ষ্যে আমরা দুইটি ভাগে কাজ করছি। একটি হলো আইনগত কার্যক্রম, অন্যটি তদন্তের পরিবেশগত কার্যক্রম। আমরা উভয় কার্যক্রমই সম্পন্ন করতে চাই।

উল্লেখ্য, গত ৫ মার্চ আইসিসির প্রতিনিধি দল বাংলাদেশে আসেন। তারা ককক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এছাড়া সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। মঙ্গলবার (১২ মার্চ) প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা ত্যাগ করবেন।