ঢাকা, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

আজ নতুন ভোট, ব্রেক্সিট প্রস্তাব প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৩-১৪ ১০:৪১:২২ || আপডেট: ২০১৯-০৩-১৪ ১১:২০:৫০

চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্স। বুধবার (১৩ মার্চ) হাউজ অব কমন্সে উচ্চ প্রতিযোগিতামূলক এক ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠ এমপিরা চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এদিকে, বৃহস্পতিবার (১৪ মার্চ) ব্রেক্সিট প্রক্রিয়ার সময়সীমা পেছানোর বিষয়ে ভোট হওয়ার কথা রয়েছে ব্রিটিশ পার্লামেন্টে। খবর বিবিসির।

বুধবার হাউজ অব কমন্সে ৩১২-৩০৮ ভোটে প্রত্যাখ্যাত হয় চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তাব। এই ভোটের কোনো আইনি ক্ষমতা নেই। বর্তমান চুক্তি অনুসারে, যুক্তরাজ্য ২৯ মার্চ কোনো চুক্তি ছাড়াই ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ছাড়তে পারবে।

এদিকে, ব্রেক্সিটের সময়সীমা পেছাতে ইইউ’র কাছে অনুমতি চাওয়ার বিষয়ে ভোট দেবেন এমপিরা। সংখ্যাগরিষ্ঠ এমপির ভোট পেলে ব্রেক্সিটের সময়সীমা অল্প বা দীর্ঘ সময়ের জন্য বর্ধিত করা হবে।

বুধবারের ভোটের পর ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেন, আমাদের কাছে আগে যে অপশনগুলো ছিল, এখনও সেগুলোই আছে।

তিনি বলেন, ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার প্রধান আইনি সমঝোতাই হচ্ছে যে, অন্য কোনো বিষয়ে সম্মত হতে না পারলে চুক্তি ছাড়াই ব্রেক্সিট সম্পন্ন হবে।

মের চুক্তি প্রত্যাখ্যান

মঙ্গলবার (১২ মার্চ) ব্রিটিশ পার্লামেন্টে দ্বিতীয় দফার ভোটাভুটিতে ৩৯১-২৪২ ভোটে আইন প্রণেতারা টেরিজা মে’র পরিকল্পনা প্রত্যাখান করেন। এর আগে গত ১৬ জানুয়ারি পার্লামেন্টের ভোটাভুটিতে বাতিল হয়ে যায় তার ব্রেক্সিট পরিকল্পনা।

দ্বিতীয় দফায় পরিকল্পনা বাতিলে হওয়ার পর টেরিজা মে বলেছেন, আগামী ২৯ মার্চ কোনও চুক্তি ছাড়াই যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাবে কি না তা নিয়ে ভোট দেবেন আইন প্রণেতারা আর তা ব্যর্থ হলে ব্রেক্সিট বিলম্বিত হবে কিনা তা নিয়ে ভোট দেবেন।