ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

অস্ট্রেলিয়ায় ৬ ফুট লম্বা ‘সানফিশ’ এর দেখা

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০৩-২১ ১৪:০১:২৯ || আপডেট: ২০১৯-০৩-২১ ১৪:০১:২৯

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যে অদ্ভুত দেখতে মাছটির ছবি ভাইরাল হয়ে পড়েছে। অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে সমুদ্র সৈকতে ভেসে আসা ১.৮ মিটার (৬ ফুট) লম্বা মাছটি প্রথমে নজরে পড়ে একদল স্থানীয় জেলের। বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি সামুদ্রিক ‘সানফিশ’।

সানফিশের ছবিটি সর্বপ্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেন লিনেটে গ্রজেলাক। সবার আগে মাছটির সন্ধান পান তার পার্টনার স্টিভেন জোনস।

গ্রজেলাক বলেন, প্রাথমিকভাবে তারা মাছটিকে একটি ভেসে আসা কাঠের টুকরা মনে করেছিল। গুগলে সানফিশ দেখার আগ পর্যন্ত আমি ভাবিনি এটা সত্যিই মাছ।

তিনি বলেন, জোনস বহুদিন ধরে একজন জেলে হিসেবে কাজ করছে। তার সে দেখেই এটা চিনতে পেরেছিল। কিন্তু সে নিজেও এটা প্রথমবারের মতো খোলা চোখে দেখেছে। আর তাই তারা এটার ছবি তুলেছে। জোনস বলেছিল, এটা খুবই ভারী, এর চামড়া খুবই মোটা ও খসখসে, অনেকটা গন্ডারের চামড়ার মতো।

উল্লেখ্য, সানফিশটি কোরোং ন্যাশনাল পার্কে পাওয়া যায়। গ্রজেলাক জানান, পরবর্তীতে সম্ভবত সেটি পুনরায় সমুদ্রে ভেসে গেছে।

স্বাভাবিক আকারের মাছ

ফিশেস অব অস্ট্রেলিয়ার তথ্যভাণ্ডার অনুসারে, সামুদ্রিক সানফিশ বা মোলা মোলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ভারী কাঁটাযুক্ত মাছের প্রজাতি। সাধারণত বিশ্বজুড়ে প্রায় সকল সমুদ্রেই এই মাছের বিচরণ রয়েছে।

তারা দেখতে বেশ বড় হয়। তাদের মাথা হয় চ্যাপ্টা আকৃতির, কিন্তু সে তুলনায় তাদের মুখ হয় বেশ ছোট। এছাড়া সানফিশের থাকে বেশ লম্বা পৃষ্ঠদেশ আর পায়ু পাখনা।

সাউথ অস্ট্রেলিয়ান মিউজিয়ামের একজন সামুদ্রিক মাছ বিশেষজ্ঞ বলেছেন, মাছটি দেখতে সানফিশ প্রজাতির মধ্যে ছোট আকৃতির। এরা ৪ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। পাশাপাশি এদের ওজনের পরিমাণ ছাড়িয়ে যেতে পারে ২.৫ টন।

তিনি বলেন, সম্ভবত এটা একটা গড়পড়তা আকারের মাছ। তারা এর চেয়ে প্রায় দ্বিগুণ বড় হতে পারে।