বীমা করপোরেশন বিল পাসের সুপারিশ

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৪-০২ ১২:৩৩:৪৩ || আপডেট: ২০১৯-০৪-০২ ১২:৩৩:৫৪

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জাতীয় সংসদে উত্থাপিত ‘বীমা করপোরেশন বিল-২০১৯’পাসের সুপারিশ করে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সংসদের আগামী অধিবেশনে এই প্রতিবেদন জমা দেওয়া হবে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী, রানা মোহাম্মদ সোহেল ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, জীবন বীমা ও সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধিসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে সময়োপযোগী আইন প্রণয়নে সংসদের প্রথম অধিবেশনে ওই বিলটি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে উত্থাপিত বিলে জীবন বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৩০০ কোটি এবং ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫০০ কোটি ও ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর বীমা করপোরেশন পরিচালনার জন্য সরকার মনোনীত একজনকে চেয়ারম্যান করে ১০ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।

ওই বিলে করপোরেশনের ক্ষমতা ও কার্যাবলি, করপোরেশনের সাধারণ নির্দেশনা, পরিচালনা বোর্ডের সভা, বোর্ড বাতিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, বিনিয়োগ, পুনঃ বীমা, করপোরেশনের অবসায়ন, ঋণ গ্রহণ ও অনুদান প্রদানের ক্ষমতা, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, হিসাব পরিচালনা, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।