ঢাকা,সোমবার, ২৭ মে ২০১৯

মৃতব্যক্তিরা পরামর্শ দিচ্ছেন দক্ষ বীমা কর্মী তৈরীর!

:: গিয়াস উদ্দিন || প্রকাশ: ২০১৯-০৪-২২ ১৯:৪৬:৫২ || আপডেট: ২০১৯-০৪-২২ ১৯:৪৬:৫২

এমনিতেই দূর্ণামের শেষ নেই বীমা খাতের। শুরু থেকেই বিভিন্ন অনিয়মের মধ্য দিয়ে চলছে এই খাতটি। এই খাতকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করার জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) গঠন করেছে সরকার। অন্যদিকে এই এখাতের দক্ষ জনবল তৈরি করার জন্য গঠন করা হয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ)। এই প্রতিষ্ঠান দুটিই অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনে।

এর মধ্যে আইডিআরএ গঠন করার পর থেকেই এই খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শুরুর দিকে সংস্থাটির সাবেক চেয়ারম্যানের সঙ্গে দ্বন্ধে জড়িয়ে পরে এখাতের সংশ্লিষ্টরা। তবে সাবেক সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারীর নের্তৃত্বে বর্তমান কর্মকর্তারা দক্ষতার সঙ্গেই সব কিছু সামলিয়ে নিচ্ছেন। বীমা খাতের সু-নাম ফেরাতে এবং বীমার উপকারিতা তুলে ধরতে ছুটে চলছেন দেশের প্রত্যান্ত অঞ্চলে। হাজির হচ্ছেন বীমা গ্রহিতাদের কাছে। তুলে ধরছেন বীমার বিভিন্ন দিক।

অন্যদিকে দক্ষ বীমা কর্মী তৈরি করার প্রতিষ্ঠানটি চলছে মৃত ব্যক্তি দিয়ে। এই প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের দুই জন ব্যক্তি মৃত্যু বরণ করলেও নতুন কোনো কাউকে নিয়োগ দেয়নি সরকার। উল্টো মৃত ব্যক্তিদের নাম রয়েছে পরিচালনা পর্ষদের সদস্যদের নামের তালিকায়।

প্রতিষ্ঠানটির গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারম্যান ও সদস্য সচিবসহ দশ জনের একটি পর্ষদ থাকার কথা। প্রতিষ্ঠানটির পোর্টালে দশ জনের নাম আছে ঠিকই। তবে এর মধ্যে দুই জন দুনিয়ায় নেই। তারা মৃত হয়েও প্রতিষ্ঠানটির পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ৬ ফেব্রুয়ারি সর্বশেষ হালনাগাদ তথ্যে এ চিত্র পাওয়া গেছে।

তথ্য অনুসারে, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি পরিচালনায় ১০ জনের বোর্ড অব গভর্নরস রয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এই বোর্ডের চেয়ারম্যান। আর একাডেমির পরিচালক (অতিরিক্ত-সচিব) মুহাম্মদ আমজাদ হোসাইন বোর্ড অব গভর্নরস এর সদস্য-সচিব।
বোর্ডের ৮ সদস্য হলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য মো. শফিকুর রহমান পাটোয়ারী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব, সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী নূর।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের উপদেষ্টা নাসির এ চৌধুরী, ইউনাইটেড ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এম মঈদুল ইসলাম (মরহুম) এবং মুজিব-উদ-দৌলাহ (মরহুম)।

জানা যায়, ১৯৮৫ সালে ১৫ অক্টোবর প্রতিষ্ঠিত ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন এম মঈদুল ইসলাম। ২০১৪ সালের ১১ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন। দীর্ঘ সাড়ে ৪ বছর আগে মৃত্যুবরণ করলেও ইন্স্যুরেন্স একাডেমির বোর্ড অব গভর্নরস’র সদস্য তালিকায় এখনো এম মঈদুল ইসলামের নাম রয়েছে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির বোর্ড অব গভর্নরস এর আরেক সদস্য মুজিব-উদ-দৌলাহ। তিনিও মারা গেছেন অনেক দিন আগে। মৃত্যুর দীর্ঘ দিন পরেও ইন্স্যুরেন্স একাডেমির বোর্ড অব গভর্নরস’র সদস্য তালিকায় মুজিব-উদ-দৌলাহ’র নাম রয়েছে। তবে উভয়ের মৃত্যুর পর নামের পাশে যুক্ত করা হয়েছে মরহুম।
এ বিষয়ে একাডেমির পরিচালক ও বোর্ড অব গভর্নরস’র সদস্য-সচিব মুহাম্মদ আমজাদ হোসাইনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে চাননি।