মাইডাস ফাইন্যান্সের শীর্ষ দুই পদে পরিবর্তন

:: গিয়াস উদ্দিন || প্রকাশ: ২০১৯-০৫-০৭ ২২:৩১:৩৩ || আপডেট: ২০১৯-০৫-০৮ ০৯:৫৫:২০

পুঁজিবাজারের তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের শীর্ষ দুই পদে পরিবর্তন হয়েছে। পরিবর্তনটি হয়েছে চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক পদে। সাবেক চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক দীর্ঘ দিন দায়িত্ব পালন করার পর আইনি বাধ্যবদকতার জন্য পদ দুটিতে পরিবর্তন হয়েছে। প্রতিষ্ঠানিটির চেয়ারম্যান পদে এসেছেন লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী এবং তিনটি প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করা ব্যবস্থাপনা পরিচালক মুস্তাফিজুর রহমান।

জানা গেছে, তারা সাবেক চেয়ারম্যান রোকেয়া আফজাল এবং ব্যবস্থাপনা পরিচালক আজম এর পদে দায়িত্ব পালন করবেন। সাবেক চেয়ারম্যান প্রতিষ্ঠানটিতে প্রায় ১২ বছর এবং ব্যবস্থাপনা পরিচালক তিন মেয়াদে দশ বছর দায়িত্ব পালন করেছেন।

মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী: গত ২৭ মার্চ অনুষ্ঠিত কোম্পানিটির ৩০৩তম পর্ষদ সভায় আগামী দু’বছরের জন্য প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরীকে নির্বাচিত করা হয়েছে। তিনি বর্তমানে লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পূর্বে তিনি লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। জুলাই ২০০২ থেকে এপ্রিল ২০১১ পর্যন্ত তিনি লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড-এ নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তাঁর দূরদর্শী নেতৃত্বে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এবং এর অন্যান্য সহযোগী প্রতিষ্ঠান আর্থিক সেক্টরে শক্তিশালী অবস্থানে উন্নীত হয়েছে। তিনি বেঙ্গল মীট প্রসেসিং ইন্ডাষ্ট্রিজ লিঃ এর সক্রিয় পরিচালক।

তিনি ঢাকা স্টক এক্সেচেঞ্জের জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবে মে ২০১০ থেকে মার্চ ২০১১ এবং সম্মানিত পরিচালক হিসেবে মে ২০০৮ থেকে মে ২০১০ পর্যন্ত দায়িত্ব পালন করেন। তিনি দেশের অন্যতম প্রথম ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান- ‘বিডি ভেঞ্চার লিমিটেড’ এর সভাপতি হিসেবে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং-এ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। আইন বিষয়ে তাঁর স্নাতক ডিগ্রি রয়েছে। এছাড়াও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিজনেস স্কুল থেকে লিডারশীপ সার্টিফিকেট কোর্স করেন। নেতৃত্বদানের গুনাবলীর সুবাদে তিনি ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের আজীবন সদস্যপদ লাভ করেছেন। তিনি ওল্ড ফৌজিয়ানস এসোসিয়েশন, ঢাকা- এর সভাপতির দায়িত্ব পালন করছেন। একই সাথে তিনি ঢাকা ক্লাব, চট্টগ্রাম ক্লাব এবং উত্তরা ক্লাবের একজন সক্রিয় সদস্য। নাসির উদ্দীন রামু গল্ফ ক্লাবের একজন প্রতিষ্ঠাতা সদস্য।

দীর্ঘ অভিজ্ঞতার আলোকে অর্জিত মেধা ও মননশীলতার মাধ্যমে আর্থিক সেক্টরে কার্যকর ও যথাযথ ভুমিকা রাখার প্রত্যয় নিয়ে জনাব চৌধুরী মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। প্রত্যাশা করা যায় যে, স্বীয় দূরদর্শিতা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে তিনি প্রতিষ্ঠানটির গঠনমূলক ও যুগোপযোগী পরিবর্তন আনতে সক্ষম হবেন এবং কোম্পানির আর্থিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবেন।

মুস্তাফিজুর রহমান: গত ১৭ ফেব্রুয়ারি মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড (এমএফএল) এর পরিচালনা পর্ষদের ৩০২তম সভায় মুস্তাফিজুর রহমানকে ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয়া হয়। পরে বাংলাদেশ ব্যাংক অনুমোদন দেওয়ার পর গত ২ মে তিনি মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। পওে ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্বে নিয়োজিত মোঃ আতিয়ার রহমান আনছারীর নিকট হতে দায়িত্বভার গ্রহণ করেন।

রহমান ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর (সম্মান) ও ১৯৮৭ সালে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করার পর ১৯৮৮ সালের জুলাই মাসে আাইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এ তাঁর কর্মজীবন শুরু করেন। প্রতিষ্ঠাটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। আর্থিক খাতে সুদীর্ঘ ৩১ বছর যাবৎ তিনি কয়েকটি নেতৃস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানে (ইন্টান্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, ভ্যানিক বাংলাদেশ লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, এবং সিএপিএম ভেনচার ক্যাপিটাল এবং ফাইন্যান্স লিমিটেড) বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন।

বিগত ১৩ বছর তিনি যথাক্রমে ইন্টান্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড এবং সিএপিএম ভেনচার ক্যাপিটাল এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বহিী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ক্রেডিট অ্যাপরাইজাল, কনজিউমার ফাইন্যান্স, এসএমই ফাইন্যান্স, কর্পোরেট ফাইন্যান্সসহ বিভিন্ন আর্থিক সেবা খাতে তাঁর বিশেষ দক্ষতা রয়েছে। তিনি কর্মজীবনে দেশ বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশগ্রহণ করেছেন।

সান বিডি/জিইউ/টিএটি