চবি ক্যাম্পাস থেকে ১২ ফুট লম্বা পাহাড়ি অজগর উদ্ধার

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৫-১১ ১৬:১৮:১৬ || আপডেট: ২০১৯-০৫-১১ ১৬:১৮:১৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের ভিতর থেকে বিরল প্রজাতির ১২ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার (১১মে)সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় দুই নম্বর গেটের স্লুইসগেট এলাকা থেকে সাপটিকে আটক করে স্থানীয়রা। পরে সংবাদ পেয়ে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ফরিদ আহসানের নেতৃত্বে সাপটি উদ্ধার করে প্রাণিবিদ্যা ল্যাবে নিয়ে আসা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অজগরটি প্রচণ্ড গরমে পাশের পাহাড় থেকে নিচে নেমে আসলে এলাকাবাসীরা কৌশলে সাপটিকে উদ্ধার করে চবির প্যাগোডার কাছে বেঁধে রাখে। খোঁজ পেয়ে প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহসানের নেতৃত্বে একটি উদ্ধারকারী দল সাপটিকে উদ্ধার করে প্রাণীবিদ্যা ল্যাবে নিয়ে যায়।

এ বিষয়ে প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহসান বলেন, এটি একটি ডার্ক পাইথন প্রজাতির সাপ। এটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। এটিকে উদ্ধার করে আমাদের বিভাগের ল্যাবে প্রাথমিক চিকিৎসা দিয়েছি। পুরোপুরি সুস্থ হলে পরে এটিকে আমরা ছেড়ে দিবো।

সাপটি হঠাৎ লোকালয়ে চলে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, এদের আবাসস্থল দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে এটি একটি কারণ হতে পারে অথবা রাতের বেলায় খাবারের সন্ধানে এসে আটকা পড়ে গেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ