৮১ বছর বয়সে প্রথম মাকে দেখলেন মেয়ে

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৫-১১ ১৩:২২:৩৪ || আপডেট: ২০১৯-০৫-১১ ১৩:২২:৩৪

৮১ বছর বয়সে আয়ারল্যান্ডের এক নারী প্রথমবারের মতো তার মায়ের দেখা পেয়েছেন। আর জীবনে প্রথমবার মাকে দেখার পর এইলিন ম্যাককেন নামের ওই নারী জানিয়েছেন, এতটা খুশি তিনি জীবনে আর কখনও হননি।

শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এইলিন ম্যাককেনের মায়ের বয়স এখন ১০৩ বছর। তিনি থাকেন স্কটল্যান্ডে। আয়ারল্যান্ডের ডাবলিনের একটি এতিমখানায় বড় হওয়া এইলিনের বয়স যখন ১৯ বছর, তখন থেকেই নিজের জন্মাদাত্রী মাকে খুঁজে বেড়াচ্ছিলেন তিনি।

প্রায় ৬০ বছর ধরে সন্ধান চালিয়েও মাকে খুঁজে না পাওয়া এইলিন গত বছর আইরিশ রেডিও চ্যানেল আরটিই’র লাইভলাইন অনুষ্ঠানে যোগাযোগ করেন এবং মাকে খুঁজে দেওয়ার অনুরোধ জানান। এরপর চলতি বছরের শুরুর দিকে এক জিন গবেষক জানান, এইলিনের মাকে তিনি স্কটল্যান্ডে খুঁজে পেয়েছেন।

এ খবর জানতে পেরে এইলিন গত মাসেই স্কটল্যান্ডে ছুটে যান। আর এভাবেই ৮১ বছর পর প্রথমবারের মতো নিজের মায়ের মুখোমুখি হন এইলিন। তিনি জানান, শনিবার তার মা এলিজাবেথের ১০৪তম জন্মদিন।

তিনি জানান, স্কটল্যান্ডে গিয়ে তিনি যখন প্রথম তার মা এলিজাবেথকে দেখেন, তখন তিনি (এলিজাবেথ) খবরের কাগজ পড়ছিলেন।

এইলিন বলেন, “আমি তাকে বলি যে আমরা আয়ারল্যান্ড থেকে এসেছি এবং তখন মা বলেন, ‘আমার জন্ম হয়েছিল আয়ারল্যান্ডে’। তখন আমি বলি, ‘তুমি কি জান আমি তোমার মেয়ে?’ একথা শুনে মা আমার দিকে তাকায় এবং হাত ধরে।”

তিন সন্তানের জননী এইলিন জানান, নিজের মাকে খুঁজে পাওয়ার পাশাপাশি তিনি জানতে পেরেছেন তার দু’জন সৎ ভাইও আছে।

এইলিন বলেন, ‘আপনি ধারণাও করতে পারবেন না যে আমার জীবন কতটা বদলে গেছে। আমি অনেক অনেক খুশি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ