আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৫-১৩ ১২:০১:১৬ || আপডেট: ২০১৯-০৫-১৩ ১২:৫৮:৩১

চলমান ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে না গেলে বাংলাদেশের অনেক সমস্যার সমাধান হয়ে যেত। আইরিশদের ওই ম্যাচে হারাতে পারলে এতক্ষণে ফাইনাল নিশ্চিত হয়ে যেত টাইগারদের।

বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় অপেক্ষা বেড়েছে মাশরাফিদের। বাংলাদেশের বিপক্ষে হারলেও স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচেই জিতে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ।

আজ তাই পরীক্ষা-নিরীক্ষায় যেতে পারছেন না মাশরাফিরা। সম্ভাব্য সেরা দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। ফাইনাল নিশ্চিত করাই দলের প্রথম লক্ষ্য। ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে ডাবলিনের মালাহাইডে আজ ক্যারিবীয়দের মুখোমুখি হবে বাংলাদেশ। জিতলেই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। আর হারলে অপেক্ষায় থাকতে হবে আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ পর্যন্ত।

তিন ম্যাচে এক হার ও দুই জয়ে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট নয়, একটি জয় ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশের পয়েন্ট ছয় এবং দুই হার ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় আয়ারল্যান্ডের পয়েন্ট দুই। ক্রিস গেইল-আন্দ্রে রাসেলরা ত্রিদেশীয় সিরিজে না থাকায় খর্বশক্তির দল নিয়ে খেলছে ওয়েস্ট ইন্ডিজ।

ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজ তারা দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে পারে। ক্যারিবীয়রা প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৯৬ রানে জিতেছে। আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৩২৮ রান তাড়া করে পাঁচ উইকেটে জিতেছেন জেসন হোল্ডাররা। আবার সেই উইন্ডিজের বিপক্ষে ২৬২ রান তাড়া করে বাংলাদেশ জিতেছে আট উইকেটে।

দ্বিতীয়বার ক্যারিবীয়দের মুখোমুখি হওয়ার আগে বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছে বাংলাদেশ। তবে স্বস্তিতে থাকা হচ্ছে না। দুঃশ্চিন্তার নাম বোলিং। আগের ম্যাচে ক্যারিবীয়দের শেষদিকে চেপে না ধরতে পারলে রানটা সাড়ে তিনশ’ হয়ে যেতে পারত।

আগের ম্যাচে দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ নিয়ন্ত্রিত বোলিংয়ে উইন্ডিজের রানের চাকা আটকে দিয়েছিলেন। আজও তাই দুই স্পিনার নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। আজ একাদশে মিরাজের জায়গা হলেও বিশ্বকাপে কম্বিনেশনের কারণে অনেক ম্যাচে তাকে বাইরে থাকতে হতে পারে। দলের স্বার্থে বিশ্বকাপের সময় একাদশের বাইরে থাকতে আপত্তি নেই মিরাজের। এই ডানহাতি অফ-স্পিনার বলেন, ‘টিম কম্বিনেশনের জন্য অনেক কিছু হতে পারে। আমরা তো দলের জন্যই খেলি।

টিম কম্বিনেশনের জন্য যদি বাইরে বসে থাকতে হয়, আমার কোনো সমস্যা নেই। আমি যখনই, যতটুকু সুযোগ পাই, চেষ্টা করব ভালো কিছু করতে। তবে ত্রিদেশীয় সিরিজটা আমাদের সবার জন্যই গুরুত্বপূর্ণ।’ বিশ্বকাপে বোলিংয়ে বাংলাদেশের মূল ভরসা মোস্তাফিজুর রহমান আগের ম্যাচে দু’হাত ভরে রান দিয়েছেন। তার ছন্দে ফেরার অপেক্ষায় বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশ দলে রয়েছেন ১৯ ক্রিকেটার। বিশ্বকাপ দলের বাইরেও রয়েছেন তাসকিন আহমেদ, ইয়াসির আলী, নাঈম হাসান ও ফরহাদ রেজা। তবে এখনও বিশ্বকাপের দলে থাকা ১৫ জনকে খেলানোর সুযোগ হয়নি টিম ম্যানেজমেন্টের। আজ জিততে পারলে নিজেদের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে কয়েকজনকে সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট। ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবাই রান পেয়েছেন। সৌম্য, তামিম ও সাকিবের হাফ সেঞ্চুরির পাশাপাশি মুশফিকুর রহিমও ভালো ব্যাটিং করেছেন।

এদিকে ক্যারিবীয় ওপেনার শাই হোপ বাংলাদেশের বিপক্ষে টানা তিন ম্যাচে সেঞ্চুরি করেছেন। শনিবার আইরিশদের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রান (৩২৮ রান) তাড়া করে জিতেছে ক্যারিবীয়রা। এই টুর্নামেন্টে এখন পর্যন্ত চারটি সেঞ্চুরি করেছেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ