ঢাকা,সোমবার, ২৭ মে ২০১৯

শ্রমবাজার নিয়ে মালয়েশিয়া থেকে সুখবর আসতে পারে আজ

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৫-১৪ ১৪:২৮:১৫ || আপডেট: ২০১৯-০৫-১৪ ১৪:২৮:১৫

মালয়েশিয়ায় গত সেপ্টেম্বর মাস থেকে  বন্ধ রয়েছে বাংলাদেশি শ্রমিক নিয়োগ প্রক্রিয়া। বন্ধ থাকা এই শ্রমবাজার চালু করতে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারনের সঙ্গে বৈঠক করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৪ মে)কুয়ালালামপুরের প্রশাসনিক রাজধানী হিসেবে পরিচিত পুত্রাজায়ায় এই দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বন্ধ হওয়া শ্রমবাজার চালু এবং ওই দেশের সরকারের সঙ্গে আলোচনা করতে গত শনিবার (১১ মে) ৬ দিনের মালয়েশিয়া সফরে যান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ।

ঢাকা-কুয়ালালামপুর সূত্র জানায়, মাহাথির মোহাম্মদের নেতৃত্বে মালয়েশিয়ার নতুন সরকার গঠনের পর দুই দেশের মধ্যে দু’টি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (এমওইউ) সফল বৈঠক হয়েছে। বন্ধ শ্রমবাজার খুলে দেওয়াই বৈঠকগুলোর মূল বিষয় ছিল। নতুন করে শ্রমবাজার চালু করতে দু’টি বৈঠকই সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। তাই মঙ্গলবার (১৪ মে) সকালের দ্বিপক্ষীয় বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সুখবরের আশা করছেন ঢাকার কর্মকর্তারা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান জানান, প্রতিমন্ত্রী ইমরান আহমদ দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে গত শনিবার (১১ মে) মালয়েশিয়া পৌঁছান। গত রবিবার (১২ মে) মালয়েশিয়ার মাল্লাকায় বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন প্রতিমন্ত্রী। সোমবার (১৩ মে) বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন তিনি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রমবাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক কাজ করতে যান। যা বৈদেশিক শ্রম বাজারের ৮.৫৫ শতাংশ।

অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২০৩.৩২ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রার রেমিটেন্স মালয়েশিয়া থেকে পাওয়া গেছে।