ভূমিহীন-প্রান্তিক কৃষকের জন্য বীমা প্রয়োজন:অর্থনীতি সমিতি

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৫-২৫ ১৬:১৫:৩৭ || আপডেট: ২০১৯-০৫-২৫ ১৬:১৫:৩৭

দেশের কৃষদকের রক্ষায় ভূমিহীন-প্রান্তিক কৃষকদের জন্য শষ্য বীমা চালু করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ অর্থনীতি সমিতির। সংগঠনটি মনে করে এর মাধ্যমে কৃষকদের কিছুটা হলে সমস্যার সমাধান হবে।

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের জন্য বৈদেশিক ঋণমুক্ত বিকল্প বাজেট ঘোষণা অনুষ্ঠানে অর্থনীতিবিদদের পেশাদার সংগঠন ‘বাংলাদেশ অর্থনীতি সমিতি’ (বিইএ) সভাপতি অধ্যাপক আবুল বারাকত এ আহ্বান জানান।

অধ্যাপক আবুল বারাকত বলেন, ভূমিহীন ও প্রান্তিক কৃষকদের জন্য শস্য বীমা, কৃষি বীমা, জীবিকা বীমা, প্রাকৃতিক দুর্যোগ বীমা, গবাদি পশু বীমা ইত্যাদি পরীক্ষামূলকভাবে চালু করার পথ নির্দেশসহ ব্যয়-বরাদ্দ আসন্ন বাজেটে উল্লেখ থাকা প্রয়োজন।

সমিতির আরও কয়েকটি প্রস্তাবের মধ্যে রয়েছে- ব্যক্তি পর্যায়ে কর হার কমিয়ে ৩ শতাংশ থেকে ১০ শতাংশ রাখা, ৫০ শতাংশ নিম্নতর কর দেবার যোগ্য কমপক্ষে ৫০ লাখ টিআইএন ধারী মানুষের সংখ্যা বাড়ানো, বছরে কমপক্ষে ১ কোটি টাকা বা তার বেশি ব্যক্তিগত আয়কর দেবার যোগ্য মানুষের সংখ্যা কমপক্ষে ৫০ হাজারে বাড়ানো, ৩০ হাজার কোটি টাকার সমপরিমাণ কালো টাকা উদ্ধার, অর্থপাচার রোধ থেকে আগামী অর্থবছরে ৩৫ হাজার কোটি টাকা আদায়, নদী দখল ও দূষণ প্রতিকার, প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট উপখাতভিত্তিক কমপক্ষে ২ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া, নিরাপদ ও ভেজালমুক্ত খাদ্য, সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা, ভূমিহীন ও প্রান্তিক কৃষকদের জন্য সুদবিহীন ঋণ ও বীমা, রেমিটেন্স প্রবাহকে ফলপ্রদ উৎপাদনশীল বিনিয়োগে ব্যবহার এবং প্রবাসে কর্মীদের আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে সম্পৃক্তকরণ, সার্বজনীন পেনশন, প্রবীণ মানুষদের জন্য ‘প্রবীণ নীড়’ (বৃদ্ধাশ্রম নয়) গড়ে তোলা, পেনশনভোগীদের পেনশনের অর্থ বিনিয়োগের আয় থেকে সব ধরণের আয়কর, কর, শুল্ক সম্পূর্ণ রহিত করা।

এ বিভাগের অন্যান্য সংবাদ