এ বছর ফরমালিনমুক্ত আমের আধিক্য বাজারে

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৬-১১ ১১:৫৮:০৪ || আপডেট: ২০১৯-০৬-১১ ১১:৫৮:১৯

দেশের সবচেয়ে বেশি আম উৎপাদনকারী জেলা রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জসহ সারাদেশের বাগান, বাজার ও আড়ৎ মনিটরিংয়ে হাইকোর্টের নির্দেশ অনুসারে ২৬৫টি আমের নমুনা পরীক্ষা করেছে বিএসটিআই।

পরীক্ষায় জানা যায় ২০১৮ সালের তুলনায় চলতি বছর (২০১৯ সালে) উল্লেখযোগ্য হারে ফরমালিনমুক্ত আম বাজারে এসেছে।

এমন প্রতিবেদন বিএসটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার এস এম রাশিদুল হাসানের হাতে রয়েছে বলে জানা গেছে। আগামী ১৮ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে এ প্রতিবেদন জমা দেবেন তিনি।

আইনজীবী ব্যারিস্টার এস এম রাশিদুল হাসান বলেন, আদালতের নির্দেশ অনুসারে সারাদেশে বিএসটিআইয়ের ৪৮টি টিম ফলের বাজার ও গুদামে মনিটরিং করে। এছাড়া রাজধানীর আটটি পয়েন্টে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, র‌্যাব ও বিএসটিআইয়ের সমন্বয়ে চেকপোস্ট বসানো হয়। এতে ২৬৫টি আমের নমুনা পরীক্ষা করা হয়।

উল্লেখ্য, গত ২০ মে আমে কেমিক্যাল ব্যবহার রোধে ঢাকাসহ সারাদেশের ফলের বাজার ও গুদামগুলোতে তদারকির জন্য মনিটরিং টিম গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। সাত দিনের মধ্যে পুলিশের মহাপরিদর্শক, র‌্যাব  মহাপরিচালক, বিএসটিআই চেয়ারম্যান ও পরিচালককে এই মনিটরিং টিম গঠন করে আগামী ১৮ জুন এ বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়।

সম্পূরক এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে ওইদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ৯ এপ্রিল রাজশাহী অঞ্চলের আমবাগানগুলোতে কেমিক্যাল ব্যবহার রোধে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তদারকি করার নির্দেশ দেন হাইকোর্ট। আদেশ বাস্তবায়ন করে রাজশাহীর বিভাগীয় কমিশনার ও রাজশাহী রেঞ্জের ডিআইজিকে প্রতিবেদন দিতে বলা হয়। এর মধ্যে আদালতের আদেশ বাস্তবায়ন করা হচ্ছে মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করেন রাজশাহীর পুলিশ কমিশনার।