শিক্ষাক্ষেত্রে ৭৭টি দেশের মধ্যে আমাদের অবস্থান ৭৫ : সিপিডি

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৬-১১ ১৯:০৭:৫৫ || আপডেট: ২০১৯-০৬-১১ ১৯:১৪:৫০

শিক্ষাক্ষেত্রে ৭৭টি দেশের মধ্যে আমাদের অবস্থান ৭৫ গবেষণায় এমন তথ্য উঠে আসছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)‘র সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

আজ মঙ্গলবার (১১ জুন) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় অর্থনীতির পর্যালোচনা ও আসন্ন বাজেট প্রসঙ্গ’ অনুষ্ঠানে ড. দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন। এতে মূল প্রতিবেদন তুলে ধরেন সিপিডির সিনিয়র গবেষক তৌফিকুল ইসলাম খান। উপস্থিত ছিলেন, সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, শিক্ষা হলো শান্তির বানি । শিক্ষাক্ষেত্রে পিঁছিয়ে থাকলে দেশ এগোবে কি করে । কিন্তু দু:খের বিষয় হলো আমাদের দেশে শিক্ষাক্ষেত্রে প্রয়োজনের তুলনায় কম বাজেট রাখা হয় ।

তিনি বলেন, আমাদের শিক্ষাক্ষেত্রে গুনগত মানের অভার রয়েছে । তিনি কারিগরি শিক্ষার প্রতি জোর দিতে বলেন এবং পিছিয়ে পড়া অঞ্চলে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দেন । এছাড়া তিনি দাবি করেন শিক্ষার মানোন্নয়নের জন্য প্রযুক্তিগত শিক্ষার কোন বিকল্প নাই ।

তিনি আরও বলেন, সরকারের নির্বাচনী ইশতেহারে ছিল শিক্ষিত বেকার যুবকদের ২লাখ টাকা করে দেয়া হবে । তিনি এটি বাস্তবায়ন করতে বাজেটে তার অন্তর্ভূক্তি চান ।

স্বাস্থ্যখাত সম্পর্কে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বিশ্বে ১৮৬ টি দেশের মধ্যে স্বাস্থ্যখাতে আমাদের সবচেয়ে কম বাজেট রাখা হয় ।যার কারনে শিশু ও মাতৃমৃত্যু হার  তেমন পরিবর্তন হয়নি যা আগের  মতই আছে ।তিনি বলেন, একজন মানুষের আয়ের বেশির ভাগ ব্যয় হয় স্বাস্থ্যখাতে ।

তিনি বলেন, এইসব দিকগুলো বিবেচনা করে সরকার আগামী (২০১৯-২০) অর্থবাজাটে একটি সুফল বয়ে আনবে যদিও তিনি এই বাজেট কে সরকারের একটি চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ।

কারন হিসেবে তিনি বলেন, সপ্তম পঞ্চবার্ষিকীর এটি শেষ বছরের বাজেট। অন্যদিকে এই সরকারের প্রথম এবং নতুন অর্থমন্ত্রীরও প্রথম বাজেট এটি ।

 

সানবিডি/ এমএফইউ

এ বিভাগের অন্যান্য সংবাদ