এবার সোনালি গ্রহাণুর সন্ধানে নেমেছে নাসা

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৭-০১ ১৩:৪৩:০১ || আপডেট: ২০১৯-০৭-০১ ১৩:৪৩:০১

এবার নাকি সোনার খোঁজে নেমেছে মহাকাশ বিষয়ক মার্কিন প্রতিষ্ঠান নাসা। চমকে যাওয়ার মতোই তথ্য। নাসার বিজ্ঞানীদের দৃঢ় বিশ্বাস, পৃথিবীর কাছাকাছি একটি গ্রহাণু রয়েছে। আর ওই গ্রহাণু যেসব উপাদানে তৈরি, সেগুলোর মধ্যে নাকি সোনা অন্যতম।

‘সাইকে-১৬’ নামের গ্রহাণুটির বর্তমান অবস্থান মঙ্গল ও বৃহস্পতি গ্রহের কক্ষপথের ঠিক মাঝখানে। গবেষণায় জানা গেছে, এই গ্রহাণু শুধু সোনার তৈরি নয়, তাতে রয়েছে প্লাটিনাম, লোহা ও নিকেলের মতো ধাতুও। এখানেই চমকের শেষ নয়। এসব ধাতুর সম্মিলিত মূল্য নাকি ১০ হাজার কোয়াড্রিলিয়ন মার্কিন ডলার। ডলারের এই বিপুল অঙ্ক সহজ করে বোঝাতে একটা উদাহরণও দিয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা বলেছেন, ওই গ্রহাণুতে এত পরিমাণ সোনা রয়েছে যে পৃথিবীর প্রত্যেক ব্যক্তি কোটিপতি হয়ে যেতে পারেন। একই সঙ্গে রয়েছে চিন্তার কারণও। যদি ধরে নেওয়া যায় ওই গ্রহাণুকে পৃথিবীতে নামিয়ে আনা গেল; সে ক্ষেত্রে ধস নামবে ৭৫ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার মূল্যের বিশ্ব অর্থনীতিতে। কারণ তখন সোনা বিক্রি হতে পারে পানির দামে।

২০২২ সালের গ্রীষ্মেই এক নতুন মিশন শুরু করার পথে নাসা। তাদের ‘ডিসকভারি মিশন’ সাইকে-১৬ গ্রহাণুতে গিয়ে পৌঁছাবে ২০২৬ সালে। তবে এই মুহূর্তে গ্রহাণুটি পৃথিবীতে নিয়ে আসার কোনো পরিকল্পনা নেই নাসার। কেবল গবেষণার জন্যই পাঠানো হবে ‘ডিসকভারি মিশন’। সূত্র : এই সময়।