তালিকাচ্যুতির বিষয়টি গুজব

পুঁজিবাজার ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৭-১১ ১৫:২৩:৩৫ || আপডেট: ২০১৯-০৭-১১ ১৫:৫৭:৩৬

পুঁজিবাজারের কয়েকটি দুর্বল কোম্পানিক তালিকাচ্যুতির বিষয়ে আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড সভায় সিদ্ধান্ত হতে পারে এমন একটি গুজব ছড়িয়েছে কুচক্রীমহল। বিষয়টি শুধুই গুজব বলে মনে করছে ডিএসইর পরিচালনা পরিষদ।

বৃহস্পতিবার ডিএসইর পরিচালনা পরিষদের সভায় এজেন্ডায় এ ধরণের কোন বিষয় ছিলো না।

জানা গেছে, একটি মহল বাজারে নেতিবাচক প্রভাব ফেলার জন্য তালিকাচ্যুতি নিয়ে গুজব ছড়িয়েছে। যা ডিএসইর পর্ষদ সভায় প্রতিয়মান হয়েছে। যাতে এ গুজবের বিষয়ে বিনিয়োগকারীদেরকে সচেতন করার লক্ষ্যে ডিএসই থেকে আজকে সংবাদ বিজ্ঞপ্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ৫ বছর বা এর বেশি সময় ধরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয় না ও ৩ বছর ধরে উৎপাদন বন্ধ এমন ১৬টি কোম্পানিকে পর্যবেক্ষনে রেখেছে ডিএসই। যেসব কোম্পানিগুলোকে তালিকাচ্যুতির বিষয়ে আজকের ডিএসই পর্ষদ সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে গুজব ছড়ানো হয়েছিল। যার কোনো ভিত্তি ছিল না।

কোম্পানিগুলো হচ্ছে- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, ইউনাইটেড এয়ারওয়েজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জুট স্পিনার্স, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক, শাইনপুকুর সিরামিকস, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ), সোনারগাঁও টেক্সটাইল এবং ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক।

এর আগে গত বছরের ১৮ জুলাই দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করেছে ডিএসই কর্তৃপক্ষ। নিকট ভবিষ্যতে কোম্পানি ২টির উৎপাদন শুরু করার কোনো সম্ভাবনা না থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সান বিডি/এসকেএস