হজ পালনে ১ লাখ ২৪৬৭ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৭-৩১ ১৭:২০:৫৬ || আপডেট: ২০১৯-০৭-৩১ ১৭:২০:৫৬

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি পৌঁছেছেন এক লাখ দুই হাজার ৪৬৭ হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬৯১৬ ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৫ হাজার ৫৫১ জন রয়েছেন।

মঙ্গলবার (৩০ জুলাই) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৫২ ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৩৯টিসহ মোট ২৯১ ফ্লাইটে তারা সৌদি পৌঁছান। মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টায় প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। সভায় অন্যের মধ্যে বাংলাদেশ হজ অফিস মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, প্রশাসনিক দলের সদস্য এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।

অন্যদিকে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমসহ হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান মঙ্গলবার রাতে বাংলাদেশ হজ মেডিকেল সেন্টার (মক্কা) পরিদর্শন করেন। এ সময় শ ম রেজাউল করিম বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মেডিকেল সেন্টারে সুন্দর ও সুশৃঙ্খলভাবে হাজিদের চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। পাশাপাশি এবারের হজ মেডিকেলের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হতে পারে ১০ আগস্ট।

এ বিভাগের অন্যান্য সংবাদ