ব্র্যাকের সহায়তায় চালকদের সড়ক নিরাপত্তার বিষয়ে প্রশিক্ষণ দিলো উবার

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৮-০১ ১৪:৫৬:৫৬ || আপডেট: ২০১৯-০৮-০১ ১৪:৫৬:৫৬

যাতায়াত ব্যবস্থায় বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি উবার বাংলাদেশ ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ব্র্যাক-এর সাথে অংশীদারীত্ব করে তার চালকদের জন্য ঢাকায় সড়ক নিরাপত্তার উপর একটি প্রশিক্ষণমূলক কর্মশালার আয়োজন করেছে। এই উদ্যোগটি বাংলাদেশে চলমান উবারের মাসব্যাপী সেফটি ক্যাম্পেইনের অংশ, যা উবারের #সেফটিঅ্যাটহার্ট প্রতিশ্রুতির পুনরাবৃত্তি।

চালকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে সড়ক নিরাপত্তার মানোন্নয়ন করতে সহায়তা করাই এই কর্মসূচীর মূল উদ্দেশ্য।

ব্র্যাকের এই কর্মসূচীর মূল লক্ষ্য হলো কাঠামোগত ও প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে চালকদের সড়ক নিরাপত্তা এবং প্রতিরক্ষামূলক ড্রাইভিং কৌশল সম্পর্কে আরও মনোযোগী হতে সাহায্য করা। এই কর্মসূচীতে সড়ক সুরক্ষা জ্ঞান, নাগরিক দায়িত্ব, ট্র্যাফিক সংকেত, লেন শৃঙ্খলা ও গাড়ি চালনা এবং সড়ক নিরাপত্তা আইনের করণীয় ও বর্জনীয় বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে ।

উবার বাংলাদেশের লিড, জুলকার কাজী ইসলাম বলেন, “উবারে, আমরা যাত্রী এবং চালকদের সুরক্ষার ব্যাপারে ক্রমাগত বিকশিত ও নতুন নতুন উপায় বের করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচীর সাথে আমাদের অংশীদারিত্ব আমাদের চালকদের সড়ক ট্র্যাফিক সিস্টেম সম্পর্কে আরও মনোযোগী করার একটি কার্যকর উপায় যার ফলে সবার জন্য আরও ভালো এবং সুরক্ষিত পরিসেবা নিশ্চিত করা যাবে।”

প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচীর পোগ্রাম হেড ড. কামরান উল বাসেত বলেন, “ব্র্যাক সবসময়ই ভালো কিছু করার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে সাথে আছে। বেশ কিছু সময় ধরে বাংলাদেশের একটি প্রধান উদ্বেগ সড়ক নিরাপত্তা। উবারের মতো রাইড শেয়ারিং সংস্থাগুলো তাদের চালকদের পশিক্ষণ দেয়ার যে উদ্যোগ নিয়েছে তা দেখে ভালো লাগছে। আমরা সবসময়ই এ জাতীয় উদ্যোগকে সমর্থন করে যাব।”

আশকোনার ব্র্যাক লার্নিং সেন্টারে অনুষ্ঠিত এই পশিক্ষণ অধিবেশন বাংলা ভাষাতে পরিচালিত হবে এবং বার্তা পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন ধরনের ইন্টারএকটিভ পদ্ধতি যেমন- গ্রুপ আলোচনা, ব্রেইনস্টোর্মিং সেশন এবং অডিও-ভিজ্যুয়াল ব্যবহার করা হবে। এটির পরে একটি প্রশ্ন-উত্তর পর্বে (কিউপিএন) চালক অংশীদাররা প্রশিক্ষকদের কাছে তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ