ইংল্যান্ড যাচ্ছে ‘ফিজিক্যালি চ্যালেঞ্জড’ ক্রিকেট দল

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৮-০২ ১০:৩২:১৩ || আপডেট: ২০১৯-০৮-০২ ১০:৩২:১৩

ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট র্বোড (ইসিবি) আয়োজিত পাঁচ জাতি ফিজিক্যাল ডিজেবিলিটি ওয়ার্ল্ড সিরিজ-২০১৯ টুর্নামেন্টে অংশ নিতে ইংল্যান্ড যাচ্ছে ১৬ সদস্যের বিসিবি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল। আজ (শুক্রবার) বাংলাদেশ ছাড়বে তারা। আগামী ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত আয়োজিত এ টুর্নামেন্টে বাংলাদেশের পাশাপাশি আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও ইংল্যান্ড দল অংশগ্রহণ করবে।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) বাংলাদেশের এ দলটিকে টুর্নামেন্টে অংশগ্রহণে স্পনসর করছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) শুরু থেকেই এ উদ্যোগের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত রয়েছে। বৃহস্পতিবার আইসিআরসির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দ্রুপম পত্রনবিশের নেতৃত্বে দলটির সঙ্গে ম্যানেজার হিসেবে আছেন মাসুদ হাসান এবং কোচ হিসেবে আছেন রাশেদ ইকবাল।

গত কয়েক মাস ধরে বিসিবি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলটি বিকেএসপিতে নিয়মিত অনুশীলন করেছে। এছাড়াও খেলাধুলায় নিয়মিত অংশগ্রহণের মাধ্যমে সমাজের মূলধারায় অন্তর্ভুক্তিকরণে আইসিআরসির বিভিন্ন কার্যক্রমের ধারাবাহিকতায় বিসিবি শারীরিক প্রতিবন্ধী দল ও জাতীয় দলে খেলা ক্রিকেটারদের নিয়ে একটি ফ্রেন্ডশিপ ক্রিকেট ম্যাচ এ বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়েছিল।

আইসিআরসি ও বিসিবির যৌথ আয়োজনের এ ম্যাচটি প্রতিবন্ধী ক্রিকেটারদের আত্মবিশ্বাসই শুধু বাড়াতে সাহায্য করেনি, পাশাপাশি সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে সেতুবন্ধন হিসেবেও কাজ করেছে।

আইসিআরসি বাংলাদেশের হেড অফ ডেলেগেশন জেরার্ড পেত্রিনিয়েঁ বলেন, ‘আমরা অনেকদিন ধরেই সহযোগীদের সঙ্গে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলায় অংশগ্রহণের লক্ষ্যে যৌথভাবে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে আসছি। যেমন ২০১৫ সালে বাংলাদেশে অনুষ্ঠিত পাঁচ জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজনসহ খেলোয়াড়দের ইংল্যান্ড ও দুবাইতে আয়োজিত টুর্নামেন্টে অংশ নেওয়ার ক্ষেত্রে সহায়তা করেছে। এ উদ্যোগের ফলে প্রতিবন্ধী ব্যাক্তিরাও সক্ষম ব্যক্তিদের মত সক্রিয় হয়ে খেলায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। ভবিষ্যতেও আইসিআরসি বিসিবিসহ অন্যান্য সহযোগীদের সাথে সম্মিলিতভাবে এ ধরনের কার্যক্রম চালিয়ে নিতে দৃঢ় প্রতিজ্ঞ।’

২০১৩ সাল থেকেই আইসিআরসি খেলাধুলায় শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে ও প্রতিবন্ধীতাকে ছাপিয়ে এ মানুষগুলোর সক্ষমতাকে তুলে ধরতে আইসিআরসি কাজ করে আসছে।

আইসিআরসি বিশ্বাস করে ক্রিকেটর সঙ্গে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি সম্পৃক্ত হলে প্রতিবন্ধীতার সঙ্গে যে চিরায়ত কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমবে। শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা ও সক্ষমতা বেশি গুরুত্ব পাবে।

টুর্নামেন্টে অংশগ্রহণকারী বিসিবি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল
মো. রাসেল সরকার, মো. মনির হসেন, মোহাম্মদ কাজল হোসেন, মো. মনিরুজ্জামান, মো. আলম খান, মো. জাভেদ ভূইয়া, আকবর হোসেন, মো. ইমরান মাহফুজুর রহমান, এস এম শাহরিয়া শামীম (উইকেট কিপার), দ্রুপম পত্রনবিশ(অধিনায়ক), শরিফুল ইসলাম, অপূর্ব কুমাপ পাল,তানভিরুল ইসলাম, মো জাহিদ হাসান এবং মাহবুবুল আলম

এ বিভাগের অন্যান্য সংবাদ