ডেঙ্গুতে আরো তিনজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০৮-০৯ ১০:৩৩:২১ || আপডেট: ২০১৯-০৮-০৯ ১০:৩৩:২১

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে আরো তিনজনের মৃত্যু হয়েছে। টাঙ্গাইলের মির্জাপুরে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আরিফ খন্দকার কাজল নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে ফরিদপুরের মধুখালী সরকারি আইনউদ্দিন কলেজের ছাত্রী খালেদা পারভীন (২৫) গতকাল বৃহস্পতিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার ভোরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ময়মনসিংহের তারাকান্দার আলামিন (২৭)।

তবে আগের দিনের চেয়ে গত বুধবার সকাল ৮টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা কিছুটা কমেছে। ওই সময়ে সারা দেশে হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৩২৬ জন, আগের দিন যা ছিল দুই হাজার ৪২৮ জনে।

এদিকে ঈদের ছুটিতে ঢাকা ছাড়ার আগে জ্বরে আক্রান্তদের রক্ত পরীক্ষা করে তবেই রাজধানী ছাড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আইইডিসিআর তথ্য অনুসারে চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ১৫-২৫ বছর বয়সের মানুষ। তারপর বেশি আক্রান্ত হয়েছে ২৫-৩৫ বছর বয়সীরা। অন্যদিকে নারী-পুরুষ বিবেচনায় নারীদের চেয়ে সব বয়সের পুরুষরাই বেশি আক্রান্ত হয়েছে। তবে নারীদের মধ্যেও সবচেয়ে বেশি আক্রান্ত ১৫-২৫ বছর বয়সীরা, তারপর বেশি আক্রান্ত ৫-১৫ বছর বয়সের কন্যা শিশু ও কিশোরীরা।

এদিকে আইইডিসিআরের আরেক পর্যবেক্ষণের তথ্য অনুসারে এবারে ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে শিক্ষার্থীরা, এরপর কর্মজীবীরা। ওই প্রতিষ্ঠানের আরেক পর্যবেক্ষণে দেখা যায়, ডেঙ্গু আক্রান্তদের মধ্যে শতভাগেরই উপসর্গ হিসেবে ছিল জ্বর, তবে অন্যান্য উপসর্গের মধ্যে ৭৮ শতাংশের ছিল মাথা ব্যথা, গায়ে ব্যথা ছিল ৬৪ শতাংশের, বমি ছিল ৩৮ শতাংশের, জোড়ায় ব্যথা ছিল ৪০ শতাংশের, দুর্বলতা ছিল ২৫ শতাংশের, কাশি ছিল ১৯ শতাংশের, পেটে ব্যথা ছিল ১৪ শতাংশের, পাতলা পায়খানা ছিল ১৩ শতাংশের, গলা ব্যথা ছিল ৬ শতাংশের, শ্বাসের সমস্যা ছিল ৩ শতাংশের, রক্তক্ষরণ ছিল ২ শতাংশের আর শরীরে র‌্যাশ ছিল মাত্র ৩ শতাংশের।

গত ১ জানুয়ারি থেকে সারা দেশে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয় ৩৪ হাজার ৬৬৬ জন। এর মধ্যে ২৫ হাজার ৮৭২ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। বাকি আট হাজার ৭৬৫ জন বিভিন্ন হাসপাতালে গতকাল পর্যন্ত চিকিৎসাধীন ছিল। আর সরকারি হিসাবে মৃত্যু বেড়ে গতকাল ২৯ জনে উঠেছে। তবে বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া তথ্য বলছে, এ মৃত্যুসংখ্যা সরকারি হিসাবের তিন গুণের কাছাকাছি।

এ বিভাগের অন্যান্য সংবাদ