নাম পরিবর্তন করবে নর্দান ইন্স্যুরেন্স

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৮-২২ ১৬:৫৩:৩৭ || আপডেট: ২০১৯-০৮-২২ ১৭:৩৯:৪৮

নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের নাম বদলে ‘নর্দান ইসলামী ইন্স্যুরেন্স’ করা হচ্ছে। ইতিমধ্যে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এই নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে আইডিআরএ সূত্রে জানা গেছে, চলতি বছরের ১৭ জানুয়ারি নাম পরিবর্তনের জন্য নর্দান জেনারেল ইন্স্যুরেন্স আইডিআরএ’র কাছে আবেদন করে। ওই আবেদনে বলা হয়,দেশে ইসলামী ব্যাংকগুলোর ব্রাঞ্চ বৃদ্ধির সাথে সাথে ইসলামী বীমা ব্যবসার চাহিদা বাড়ছে। এ অবস্থায় ইসলামী বীমার মাধ্যমে দেশে বীমা ব্যবসার প্রসার ঘটানোর সুযোগ রয়েছে।

নাম পরিবর্তন করে কোম্পানিটি ইসলামী ভিত্তিক বীমা ব্যবসা করবে। অবশ্য এ জন্য কোম্পানিটিকে ইসলামী ভিত্তিক বীমা ব্যবসা করতে পারবে। অবশ্য এ জন্য কোম্পানিটিকে অতিরিক্ত সাধারণ সভার (ইজিএমের) মাধ্যমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে। সেই সঙ্গে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসের (আরজেএসসি) অনুমোদন নিতে হবে।

অন্যদিকে ননলাইফ বীমা খাতে ইসলামী বীমা কোম্পানির পরিমাণ চাহিদার তুলনায় খুব কম। দেশে ননলাইফ বীমা খাতে ৪৬টি কোম্পানির মধ্যে ৩টি কোম্পানি ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করছে। যা মোট কোম্পানির ৬ শতাংশ।

দেশে ৩২টি জীবন কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে ৮টি কোম্পানি ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করছে। যা মোট কোম্পানির ২৫ শতাংশ।

চিঠিতে আরো বলা হয়, ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করলে কোম্পানির প্রিমিয়াম আয় বৃদ্ধি পাবে, সেই সাথে বাড়বে বিনিয়োগ অন্যদিকে ব্যবস্থাপনা খরচ কমে যাবে।

কোম্পানির আর্থিক প্রতিবেদনের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছরের অর্ধবার্ষিক (জানুয়ারি-জুন) হিসাবে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে। চলতি বছরের জানুয়ারি-জুন সময়ের ব্যবসায় শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৮ পয়সা। তবে মুনাফা কমলেও কোম্পানিটির সম্পদের পরিমাণ বেড়েছে। চলতি বছরের জুন শেষে শেয়ার প্রতি সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২০ টাকা ৬৪ পয়সা, আগের বছরে ছিল ২০ টাকা ২৪ পয়সা।

এ বিভাগের অন্যান্য সংবাদ